প্রবাসীদের জন্য সৌদির নতুন নির্দেশনা

ফাইল ছবি

ফাইল ছবি

সৌদি আরবে নতুন নির্দেশনা প্রণয়ন করেছে দেশটির সরকার। যারা করোনা ভ্যাকসিনের দু'টি ডোজ সম্পন্ন করেছেন শুধুমাত্র তারাই সরকারি বেসরকারি যে কোনো প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন। আগামী ১০ অক্টোবর সকাল ৬টা থেকে এ নির্দেশনা কার্যকর করা হবে। 

শনিবার (২ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে সৌদি স্বরাস্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে যে কোনো প্রকার আর্থিক, ব্যবসায়িক, সাংস্কৃতিক, বিনোদনমূলক, স্পোর্টস প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে, বিমানে আরোহণ ও গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে। যে কোনো প্রকার সাংস্কৃতিক , বিনোদনমূলক, সামাজিক, শিক্ষামূলক অনুষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে।

এছাড়া যে কোনো প্রকার সরকারি, বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে এবং সেখানে কাজের উদ্দেশ্যে কিংবা সেবা গ্রহণের উদ্দেশ্যে অথবা যে উদ্দেশ্যেই যান না কেন এই নির্দেশনা প্রযোজ্য হবে।  

এদিকে, সম্প্রতি সৌদি সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ তাদের কোয়ারেন্টাইন নীতিমালায়ও পরিবর্তন এনেছে। নতুন  নীতিমালায় উল্লেখ করা হয়েছে, এক ডোজ টিকা নিয়ে সৌদি আরবে গেলে, ৫ দিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। আর এই নতুন নির্দেশনা জানা না থাকায় অনেক প্রবাসীকে ফেরত যেতে হচ্ছে বিমানবন্দর থেকেই।    

তাছাড়া, সৌদি আরব থেকে এক ডোজ টিকা নিয়ে যেসব নন সৌদি নাগরিক ছুটিতে গিয়েছিলেন তাদের ফেরার সময় কোয়ারেন্টাইন প্যাকেজ গ্রহণ করতে হবে। 

উল্লেখ্য, সৌদিতে আগতদের অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, ফাইজারের দুই ডোজ টিকা গ্রহণের কথা বলা হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //