বাংলাদেশের জন্য বিধিনিষেধ শিথিল করল যুক্তরাজ্য

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ, মালয়েশিয়াসহ ৩২টি দেশের বিরুদ্ধে করোনাভাইরাসের কারণে দেওয়া বিধিনিষেধ শিথিল করেছে যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় থেকে ভ্রমণ বিষয়ক পরামর্শ দেওয়া হয়েছে। সূত্র গার্ডিয়ানের।

মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, টিকা দেওয়ার ফলে অনেক দেশে জনস্বাস্থ্যের উন্নতি হয়েছে এবং যুক্তরাজ্যের নাগরিকদের ঝুঁকি কমেছে। এ জন্য নীতি পরিবর্তন করা হয়েছে।

ভ্রমণ বিষয়ক কনসালট্যান্সি প্রতিষ্ঠান দ্য পিসি এজেন্সির প্রধান নির্বাহী পল চার্লস বলেছেন, বিশ্বের কমপক্ষে ৫০টি দেশ থেকে পূর্ণ ডোজ টিকা নিয়েছেন এবং টিকা ছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকরা কোনও বাধা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবেন।

তবে যেসব দেশ এখনও যুক্তরাজ্যের লাল তালিকায় আছে, সেখানে নাগরিকদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ভ্রমণে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে।

তবে অনির্দিষ্টকালের জন্য লাল তালিকায় থাকতে পারে আফগানিস্তান, হাইতি এবং সোমালিয়ার মতো হাতেগোনা কিছু দেশ। তবে এসব দেশে এমনিতেই খুব কম সফর করেন যুক্তরাজ্যের নাগরিকরা।

যেসব দেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে তা হলো বাংলাদেশ, আলজেরিয়া, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, টোকেলাউ ও নিউ, জিবুতি, বিষুবীয় গিনি, ফিজি, গাম্বিয়া, গায়েনা, কাজাখস্তান, কিরিবতী, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা।

বলা হয়েছে যেসব দেশ লাল-তালিকাভুক্ত নয়, সেখানেও অত্যাবশ্যকীয় ছাড়া সফর করা যাবে না। করোনাভাইরাসের কারণে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় ১১৭টি দেশ ও ভূখণ্ডে অত্যাবশ্যক নয়, এমন ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিল। তবে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসায় বুধবার বাংলাদেশসহ ৩২টি দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। বৃহস্পতিবার আরও কয়েকটি দেশের ওপর থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যাচ্ছে দেশটি।

এখন পর্যন্ত যুক্তরাজ্যের লাল তালিকায় আছে ৫৪টি দেশ। এর মধ্যে মেক্সিকো, কিউবা, দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডের সব দেশ, দক্ষিণ ও পূর্ব আফ্রিকার দেশ আছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //