ইথিওপিয়ায় হামলায় ৮০ জনের বেশি নিহত

ইথিওপিয়ার পশ্চিমাঞ্চল বেনিশাঙ্গুল-গুমুজে ফের হামলার ঘটনা ঘটেছে। এতে শিশুসহ ৮০ জনেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছেন। ইথিওপিয়ান মানবাধিকার কমিশন গতকাল বুধবার (১৩ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে।

সংস্থার এক ঊর্ধ্বতন উপদেষ্টা অ্যার মাশো বলেন, আরেকটি গণহত্যায় ৮০ জনেরও বেশি লোক নিহত হয়েছেন বলে আমরা তথ্য পেয়েছি।  সুদান ও দক্ষিণ সুদানের সীমান্তবর্তী বেনিশাঙ্গুল-গুমুজের মেতেকেল এলাকার দালেতিতে গত মঙ্গলবার (১২ জানুয়ারি) ভোর ৫টা থেকে ৭টা এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

তবে কারা এই হামলা চালিয়েছে সে সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি ও কোনো সংগঠন এর দায় স্বীকার করেনি। হামলায় নিহতদের বয়স ২ থেকে ৪৫ বছর।

একই অঞ্চলে গত মাসে এক হামলায় ২২০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিল। 

বিশেষজ্ঞরা জানান, অঞ্চলটিতে বেশ কয়েকটি নৃগোষ্ঠীর বসবাস। সাম্প্রতিক বছরগুলোতে পার্শ্ববর্তী আমহারা অঞ্চলের লোকেরা এ এলাকায় চলে আসতে শুরু করেছে ও সেখানকার উর্বর জমি দখল করছে বলে অভিযোগ রয়েছে।

স্থানীয় ওয়ার্ক আহমেদ (৬০) বার্তাসংস্থা রয়টার্সকে ফোনে জানান, মঙ্গলবারের হামলায় শতাধিক সশস্ত্র লোক জড়িত ছিল। তাদের অনেকেই ইউনিফর্ম পরিহিত ছিল। তবে তিনি তাদের কাউকে শনাক্ত করতে পারেননি।

তিনি বলেন, তারা আমার ও আমার ভাইয়ের ঘর পুড়িয়ে দিয়েছে। এতে আমাদের পালিত ২০০টি গরু ও ১১টি ছাগল মারা গেছে।

মাশো বলেছেন, ওই অঞ্চলে সহিংসতা চলমান থাকায় হাজার হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। আমরা কেন্দ্র আঞ্চলিক কর্তৃপক্ষকে সমন্বয় বাড়ানোর আহ্বান জানিয়েছি, যাতে বেসমারিক নাগরিকদের উপর এমন হামলা প্রতিরোধ করা যায়। -আল জাজিরা

 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh