বুরকিনা ফাসো সন্ত্রাসী হামলায় ১৩২ জন নিহত

জঙ্গি হামলার জবাব দিতে সেনাবাহিনী অভিযান শুরু করেছে। ফাইল ছবি

জঙ্গি হামলার জবাব দিতে সেনাবাহিনী অভিযান শুরু করেছে। ফাইল ছবি

বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলের একটি গ্রামে হামলা চালিয়ে অন্তত ১৩২ জনকে হত্যা করেছে বন্দুকধারীরা। দেশটির সরকার বলছে, সাম্প্রতিক সময়ের মধ্যে এটিই সবচেয়ে ভয়াবহ হামলা।

সোলহান গ্রামে ওই হামলার সময় স্থানীয় বাড়িঘর ও বাজারে আগুন লাগিয়ে দেয়া হয়।  স্থানীয় সময় গতকাল শনিবার (৫ জুন) এ হামলা হয়েছে। এই হামলার জন্য কোনো সংগঠন দায় স্বীকার করেনি। 

ওই হামলার নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তার মুখপাত্র বলেছেন, এর ফলে সহিংস চরমপন্থিদের বিরুদ্ধে লড়াইরত দেশগুলোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের যে সহায়তার প্রয়োজন, সেখানে প্রাণহানির বিষয়টি আবার বেরিয়ে এসেছে।

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ কাবোরে দেশে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। একটি টুইট বার্তায় তিনি বলছেন, অপশক্তির বিরুদ্ধে আমাদের সবার একত্রিত হয়ে রুখে দাঁড়াতে হবে।

দেশটির সরকার জানিয়েছে, সন্ত্রাসীরা সব বয়সের নাগরিকদের হত্যা করেছে। তাদের ঘরবাড়ি ও বাজারে থাকা দোকানপাট আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। নিরাপত্তা বাহিনীর একটি সূত্র বলছে, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

গত শুক্রবার রাতে আরেকটি হামলায় সোলহান গ্রামের দেড়শ কিলোমিটার উত্তরে তাডার্য়াট গ্রামে ১৪ জন নিহত হয়েছে। প্রতিবেশী দেশগুলোয় সশস্ত্র গ্রুপগুলো হামলা আর অপহরণের ঘটনায় দেশটি চরম নিরাপত্তাহীনতায় ভুগছে।

জঙ্গি হামলার জবাব দিতে গত মে মাসে বুরকিনা ফাসোর সেনাবাহিনী বড় আকারের একটি অভিযান শুরু করে। তা সত্ত্বেও নিরাপত্তা বাহিনীগুলো সহিংসতা ঠেকাতে হিমশিম খাচ্ছে। গত দুই বছরে দেশটির ১০ লাখের বেশি মানুষ ঘরবাড়ি হারিয়েছেন।

২০১২ ও ২০১৩ সালে জঙ্গিরা আফ্রিকার বড় একটি অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার পর স্বায়ত্তশাসিত সায়েল অঞ্চলে জঙ্গি তৎপরতা বেড়েছে। জঙ্গিদের বিরুদ্ধে মালি, শাদ, মৌরিতানিয়া, নাইজার ও বুরকিনা ফাসোর সেনাবাহিনীকে সহায়তা করে আসছে ফরাসি সেনাবাহিনী। কিন্তু এই সপ্তাহে মালিতে সেনা অভ্যুত্থান ঘটার কারণে মালির সেনাবাহিনীর প্রতি সহায়তা বন্ধ করে দিয়েছে ফ্রান্স।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh