বইমেলায় শিশুপ্রহর

প্রতিবছর শুক্র ও শনিবার বইমেলায় সকাল ১১ টা থেকে শিশুপ্রহর  উদযাপন করা হয়। বইয়ের প্রতি ভালোবাসা বৃদ্ধি, শিশুর মানসিক বিকাশের জন্য এবারো থাকছে শিশু প্রহর। চলবে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

শিশুদের জন্য বিশেষ এই আয়োজনে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে শিশু চত্বর। শিশুপ্রহর উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের শিশু চত্ত্বরে স্থান হয়েছে শিশুতোষ বিভিন্ন প্রকাশনা স্টলের।

শিশুদের দৃষ্টিভঙ্গিকে প্রাধান্য দিয়ে প্রকাশনা সংস্থাগুলো এনেছে নতুন নতুন শিশুতোষ বই। এবারের মেলায় শিশুদের বিভিন্ন বইয়ের পাশাপাশি রয়েছে বঙ্গবন্ধুকে জানার অনেক বইও। অর্থাৎ শিশুতোষ বইয়ে বঙ্গবন্ধুকে বিশেষ প্রাধান্য দেয়া হয়েছে। আগামী প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে সঠিকভাবে উপস্থাপন করার একটা প্রয়াস রয়েছে বইগুলোতে।

অমর একুশে গ্রন্থমেলায় শিশুপ্রহর উদযাপন উপলক্ষে শিশুদের বিনোদনের জন্যও তৈরি করা হয়েছে আলাদা মঞ্চ। সকালে উপস্থিত থাকার কথা রয়েছে শিশুদের প্রিয় চরিত্র 'হালুম, ইকরি, টুকটুকি আর শিকু'র। প্রিয় চরিত্রের সঙ্গে সময় পার করে এই চত্ত্বর থেকেই শিশুরা কিনতে পারবেন নানা রকম বই।

শিশুপ্রহর সম্পর্কে অমর একুশে গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেন, শিশুপ্রহরের দিনগুলোতে ‘তারুণ্যের বই’ ব্যানারে শিশু-কিশোরদের বইপাঠে উৎসাহিত করা হবে।

শিশুপ্রহর উদযাপনের অংশ হিসেবে বাংলা একাডেমি শুক্রবার সকাল সাড়ে ৮টায় আয়োজন করেছে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh