কবি মনজুরে মওলা আর নেই

মনজুরে মওলা

মনজুরে মওলা

করোনাভাইরাসে আক্রান্ত বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক, কবি ও প্রাবন্ধিক মনজুরে মওলা মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ রবিবার (২০ ডিসেম্বর) বেলা ১১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মনজুরে মওলার পরিবারের সদস্যদের বরাত দিয়ে বাংলা একাডেমির উপ-পরিচালক সরকার আমিন এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় গত ৫ ডিসেম্বর মনজুরে মাওলাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। গত ১ অক্টোবর তার ৮০তম জন্মবার্ষিকী ছিল।

মনজুরে মওলার মেয়ে রওশন তামান্নার বরাত দিয়ে এক আত্মীয় বলেন, দাফনের ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। পরিবারের সদস্যরা আলোচনা করে পরে বিস্তারিত জানাবেন।

মনজুরে মওলা ১৯৮৩ সালে বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন। পেশাজীবনে তিনি বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেছেন। বাংলা একাডেমির তিন বছরের কার্যকালে ‘একুশ আমাদের পরিচয়’ প্রত্যয়ে সে সময়েই আনুষ্ঠানিকভাবে শুরু হয় অমর একুশে গ্রন্থমেলা যা বিশ্বের দীর্ঘ সময়ব্যাপী চলা বই উৎসব।

ঐতিহাসিক বর্ধমান ভবন সংস্কার, প্রথম জাতীয় ফোকলোর কর্মশালার আয়োজন, আরজ আলী মাতুব্বর বা খোদা বক্স সাইয়ের মতো লোকমনীষাকে ফেলোশিপ প্রদান, বাংলা সাহিত্যের ইতিহাস, ডেভিডসনের চিকিৎসাবিজ্ঞান কিংবা আনিসুজ্জামানের পুরোনো বাংলা গদ্যের মতো বই প্রকাশের উদ্যোগী হয়েছিলেন মনজুরে মওলা। বাংলা একাডেমির তার অসামান্য কীর্তি ‘ভাষা শহীদ গ্রন্থমালার’ ১০১টি বই।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh