পতির বল possible প্রভুর বল probable

Possible-কে ভাঙলে possi ও able পাওয়া যায়। এই possi-র মধ্যে পতি ঘাপটি মেরে বসে আছে। জগৎপতির কাজ আড়ালে শক্তিরূপে অবস্থান করা। ‘আছে মায়ের ওতে জগৎপিতা’ বা ‘মায়েরে ভজিলে পাবি বাপের ঠিকানা’-এই লালন পদাবলির ভেতর গুপ্তপিতার বার্তা নিহিত আছে। যা হোক possi অর্থাৎ পতি able বা বলরূপে প্রকাশ পেলে possible অবস্থার সৃষ্টি হয়।

able কেন বাংলায় বল তা নিয়ে একটু বলি। habeo+ibilis-এর সন্ধি habilis যা থেকে able শব্দের উৎপত্তি। এই habeo পরে ইংরেজিতে have হয়েছে যার বীজ  gheb বা kehp যার অর্থ to hold বা grab; বাংলাতে বল বীজের মধ্যেও ধারণ, সহিষ্ণুতা, বৃদ্ধি ইত্যাদি অর্থ বিদ্যমান। সুতরাং able ও বল উচ্চারণ ও অর্থের দিক থেকে ঐক্যসূচক। তাই বল থাকলে able না থাকলে unable, অবলা।

এখন probable-কে বিশ্লেষণ করা যাক। probe+able মিলে probable; probe-এর মাঝে প্রভু বসে আছে। প্রভু ও prove সমার্থক; পরিপূর্ণ বা প্রমাণ পুরুষই মহাজগতের প্রভু। probe বা prove-এর ভেতর pro+bhu রয়েছে। তাই বাংলার প্রভু আর ইংরেজির pro+bhu বা prove আসলে একই জিনিস। ‘বঁধু কোন আলো লাগল চোখে’-জি শব্দতত্ত্বের আলোকই বলে দিচ্ছে বৈশ্বিকধ্বনি একে অপরের বঁধু (বন্ধু)।

এবার possible এবং probable কেন বাংলায় সম্ভব ও সম্ভাবনাসূচক তার সম্ভাব্য আলোচনা হতে পারে। আগে দেখেছি পতি বা প্রভু যেখানে able হয় সেখানে possible ও probable আসন পাতে। পতি বা প্রভুসত্তায় ভূ-বীজ বর্তমান।

এর অর্থ হওয়া বা to be নব; যে সত্তায় সর্বদা ভাব হওয়া ক্রিয়াশীল সেই সত্তার নাম প্রভু। সম্ভব-এর মধ্যে যে ভব তা ভূ থেকে তৈরি। সম্ভবের মৌলিক অর্থ সম্পূর্ণভাবে হওয়া; আর সম্যক ভাবনা  বিদ্যমান থাকলে সম্ভাবনার সৃষ্টি হয়। কোনো চেতনায় যদি ভাবনার সম্পূর্ণতা না থাকে সেখানে সম্ভাবনা নিশ্চিত হয় না বা প্রভু সেখানে অনুপস্থিত থাকে।

তাই prove-এর ability বা probability হয়ে যায় সম্ভবনা। প্রত্যেক মানুষের অন্তরে যে প্রভু বা পতি আছে তার বলে able হলে হাতের মুঠোয় probability ঢুকে পড়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //