হেকেটি

কেন্দ্রীয় চরিত্র হেকেটি। কেতু মন্ডল প্রণীত ‘হেকেটি’ উপন্যাসে হেকেটিকে ঘিরে আখ্যান গড়ে উঠলেও নানান বাঁকে তৈরি হয় নতুন নতুন দ্বন্দ্ব। পাঠকের মনে অসংখ্য প্রশ্ন তৈরি হয়ে ফের তা উত্তরে রূপান্তরিত হয়। মনস্তাত্বিক লড়াই, প্রেম, স্নেহ, সংঘাত রয়েছে এ উপন্যাসটিতে।

ভাষার ব্যবহারে দক্ষতার পরিচয় দেন লেখক। মেদহীন ছোট ছোট বাক্যে বক্তব্য এগিয়েছে সাবলীলতায়। সম্ভবত শাগালপ্রিয় লেখক তার এ উপন্যাসে মার্ক শাগালকে উপস্থাপন করে একটি চিরায়ত আর্টকে উপস্থাপন করতে সচেষ্ট হয়েছেন।

প্রত্যক্ষ লড়াই হয় না, কিন্তু দ্বন্দ্বটা চলতে থাকে মনের মাঝে। হেকেটির জগত একেকটি সময়ে নতুন নতুন আড়ালে রূপান্তর ঘটে। লেখক কেতু মন্ডল সেটি বুঝতে পারেন। এঁকে নেন তাই নিজের অনতিক্রমণ ভূগোল। এ ভূগোলে যেন তার যাত্রা নিরন্তর। এ যেন সমুদ্রে শৈবাল খোঁজার আনন্দ তার একার। উপন্যাসের প্রতিটি চরিত্রের বিকাশ ঘটেছে নিখুঁতভাবে মূর্ত জ্যোৎস্নার করতলে। অভিনেত্রী হিসেবে অদ্ভুত রূপ ঘটানো যায় হেকেটির, একইসাথে খৈয়ম, তানভীর, হেনা মোস্তফা, সুমন, আবাদী মণ্ডলসহ অন্যান্য পার্শ্বচরিত্রগুলো যেন জ্বলন্ত একটি চুল্লির পোকা হয়ে বেঁচে আছে এ উপন্যাসে দার্শনিক ভাষ্যে।


লেখক : কেতু মন্ডল
প্রচ্ছদ : হাজ্জাজ তানিন
প্রকাশন : বেহুলাবাংলা
দাম : ৪০০ টাকা
প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০২২

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //