ঈদের পর জমে উঠছে নাটকপাড়া

ঈদের পর ফের জমতে শুরু করেছে ঢাকার নাট্যাঙ্গন। বিভিন্ন নাট্যদল প্রস্তুতি নিচ্ছে নাটক প্রদর্শনী, কর্মশালা ও নাট্য উৎসব আয়োজনের। প্রতিষ্ঠার দুই দশক উদযাপন উপলক্ষে দুই ধাপে চার দিনের অনুষ্ঠান আয়োজন করেছে নাটকের দল প্রাঙ্গণেমোর।

শুক্রবার (৬ মে) সন্ধ্যায় রাজধানীর নাট্য সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর প্রথম দিনের অনুষ্ঠান হয়। এদিন প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করে দর্শক নন্দিত নাট্য প্রযোজনা ‘হাছনজানের রাজা’। মরমি গীতিকবি হাছন রাজাকে নিয়ে ‘হাছনজানের রাজা’ নাটকটি লিখেছেন শাকুর মজিদ এবং নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। এই নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। সংগীত পরামর্শক সংগীতশিল্পী সেলিম চৌধুরী এবং সংগীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান। পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

প্রাঙ্গণেমোর এর দলপ্রধান অনন্ত হিরা বলেন,  ‘প্রতিষ্ঠার পর থেকেই নিয়মিত নাট্যচর্চায় সরব রয়েছে প্রাঙ্গণেমোর। প্রতিবছরই মঞ্চে এনেছে একাধিক নতুন নাটক। দুই দশক পূর্তিতে কবিগুরুর জন্মজয়ন্তী উপলক্ষে কবির জন্মজয়ন্তীর আগের দিন শনিবার মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন করেছি নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’। এছাড়া ১৩ মে শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাটক ‘আওরঙ্গজেব’। যুগে যুগে দেশে দেশে মসনদ বা রাষ্ট্র ক্ষমতা দখলের রাজনীতিতে ধর্মের ব্যবহার, ধর্মের নামে নির্মমতা, নিষ্ঠুরতা বা যে কোনো অমানবিক অন্যায়ের বিরুদ্ধে এক তীব্র প্রতিবাদের নাম ‘আওরঙ্গজেব’।

পরের দিন শনিবার একই মিলনায়তনে মঞ্চায়ন হবে নাটক ‘কনডেমড সেল’। অনন্ত হিরার রচনা ও আউয়াল রেজার নির্দেশনায় ‘কনডেমড সেল’ প্রাঙ্গণেমোর নাট্যদলের দশম প্রযোজনা। এ নাটকের ঘটনাপ্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। পাশাপাশি এখানে আছে ১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের আগে মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর রাজাকার, আল-বদর, আল-শামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী নির্যাতন হয়েছিল, তার কিছু খণ্ড চিত্র। এর বাইরে নাটকের ঘটনা পরম্পরা বয়ে নিয়ে যায় যে সকল চরিত্রসমূহ তারা সকলেই কাল্পনিক।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //