মিয়ানমারে এবার ইন্টারনেট বন্ধ

ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের পর এবার ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়েছে মিয়ানমারের সামরিক শাসক। গত সোমবার দেশটির সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর আজ শনিবার (৬ ফেব্রুয়ারি) এই পদক্ষেপ নেয়া হলো।

বিবিসি জানায়, শনিবার সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ।

বিশ্বজুড়ে ইন্টারনেট তদারকি বিষয়ক পোর্টাল নেটব্লকসের বরাত দিয়ে বিবিসি বলছে, মিয়ানমারে ইন্টারনেট ব্যবস্থা প্রায় ব্ল্যাকআউট করে দেয়া হয়েছে। সংযোগ ব্যবস্থা সাধারণ অবস্থা থেকে ১৬ শতাংশে নেমেছে।

এদিকে ইয়াঙ্গুনে জনগণ সমবেত হয়ে, ‘সামরিক স্বৈরশাসক পরাজিত, পরাজিত; গণতন্ত্র বিজয়ী বিজয়ী’ স্লোগান দিতে থাকে। শহরের কেন্দ্রে পুলিশ ব্যারিকেড দিয়ে রাস্তাগুলো বন্ধ করে দিয়েছে। বৃহস্পতিবার ফেসবুক বন্ধের পর গতকাল রাত থেকে টুইটার ইন্সটাগ্রামও বন্ধ করে দেয় সামরিক জান্তা শাসক। এ বিষয়ে সামরিক বাহিনীর কাছ থেকে এখনো কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে শনিবার কারখানার শ্রমিক, ছাত্রসহ হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়ে অং সান সু চির মুক্তি দাবি করেছে। তারা ইয়াঙ্গুনের রাস্তায় পদযাত্রা করার সময় বাসগুলো হর্ন বাজিয়ে তাদের প্রতি সমর্থন জানায়। বিক্ষোভকারীরা পুলিশের প্রতি গোলাপ ও পানির বোতল ছুড়ে মারে এবং নতুন শাসক গোষ্ঠীকে সমর্থন না করে জনগণকে সমর্থন করার আহ্বান জানায়।

এদিকে এনএলডি নেতা অং সান সু চিকে তার নেপিডোর বাড়িতে গৃহবন্দি করে রাখা হয়েছে। তার বিরুদ্ধে অবৈধভাবে আমদানিকৃত যোগাযোগ সামগ্রী- ওয়াকি টকি ব্যবহারের অভিযোগ এনেছে পুলিশ।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh