মিয়ানমার সেনাবাহিনীর ঘাঁটি দখল বিদ্রোহীদের

থাইল্যান্ডের সীমান্তবর্তী এলাকায় মিয়ানমার সেনাবাহিনীর একটি ঘাঁটি দখল করে নিয়েছে দেশটির জাতিগত সংখ্যালঘু কারেন গোষ্ঠী।

গত পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে সেনাবিরোধী বিক্ষোভ চলছে। সেনাদের গুলি ও নির্যাতনে এ পর্যন্ত সাত শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছে। দশকের পর দশক ধরে স্বায়ত্ত্বশাসনের জন্য লড়াই করা মিয়ানমারের কয়েকটি সংখ্যালঘু গোষ্ঠী সেনা অভ্যুত্থানবিরোধীদের সহযোগিতার ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) ভোরে পূর্বাঞ্চলীয় থাই সীমান্তের এক সামরিক ঘাঁটিতে সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহী কারেন আর্মিদের লড়াই শুরু হয়। ওই এলাকাটি মূলত কারেনদের নিয়ন্ত্রণে রয়েছে। ফলে এক পর্যায়ে সেই লড়াইয়ে সেনাবাহিনী সশস্ত্র বিদ্রোহীদের কাছে হার মানে। 

গোষ্ঠীটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক প্রধান পাদোহ স ত নি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তারা এখনও হতাহতদের সংখ্যা জানার চেষ্টা করছেন। সীমান্তের অন্যান্য স্থানে মিয়ানমার সেনাদের সঙ্গে এখনও লড়াই চলছে বলে জানিয়েছেন তিনি।

বার্তা সংস্থা এএফপিকে স্থানীয়রা জানিয়েছেন, তারা বাড়িঘর ছেড়ে পালানো শুরু করেছেন। কারণ তাদের আশঙ্কা এর শোধ নিতে সেনারা কঠোর হামলা চালাবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh