ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট বেনিগনো একুইনো মারা গেছেন

বেনিগনো একুইনো

বেনিগনো একুইনো

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট তৃতীয় বেনিগনো একুইনো (৬১) মারা গেছেন। রাজধানী ম্যানিলার কাছে ক্যাপিটল মেডিকেল সেন্টারে আজ বৃহস্পতিবার (২৪ জুন) তিনি মারা যান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও আরো কয়েকজন কর্মকর্তা এ খবর জানান।

পাঁচ মাস ধরে ডায়ালাইসিস করতে হতো একুইনোকে। সম্প্রতি তার হৃৎপিণ্ডে অপারেশন হয়েছিল। অসুস্থ বোধ করায় একুইনোকে আজ ভোরে হাসপাতালে নেয়া হয়। এর পরপরই মৃত্যুর খবর জানান তার সাবেক মুখপাত্র আবিগালি ভালতে।

‘নয়নয়’ হিসেবে পরিচিত একুইনো ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট ও গণতন্ত্রের প্রতীক কোরাজন একুইনো ও সিনেটর বেনিগনো ‘নিনয়’ একুইনোর একমাত্র ছেলে। মায়ের মৃত্যুর পর তিনি দেশটির ১৫তম প্রেসিডেন্ট হন। ‘নয়নয়’ একুইনো ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

একুইনো ১৯৯৮ সালে তার রাজননৈতিক জীবন শুরু করেন। এর আগে একজন প্রশিক্ষিত অর্থনীতিবিদ হিসেবে তিনি পরিবারের চিনির ব্যবসায় জড়িত ছিলেন। একুইনো ২০০৭ সালে সিনেটর হওয়ার আগে প্রতিনিধি পরিষদে তিন দফা কংগ্রেসম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

তার পিতা তৎকালীন স্বৈরশাসক ফার্দিয়ান্দ মার্কোসের বিরোধিতাকারী ছিলেন। তিনি যুক্তরাষ্ট্রে নির্বাসিত ছিলেন। দেশে ফেরার পথে ১৯৮৩ সালে তিনি খুন হন।

একুইনোর মা কোরাজন একুইনো ১৯৮৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ফিলিপাইনের প্রেসিডেন্ট ছিলেন। তিনি ২০০৯ সালের আগস্টে মারা যান।

এর এক মাসের মধ্যেই একুইনো দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেন। তিনি ২০১০ সালের ওই নির্বাচনে বিপুল ভোটে জয় লাভ করেন।

ফিলিপাইনের বর্তমান প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের পূর্বসূরি তিনি। - এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh