মন্ত্রিসভার সদস্যদের নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। ছবি : আল জাজিরা

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। ছবি : আল জাজিরা

ক্ষমতাসীন জোটের কোন্দলে পার্লামেন্টে সমর্থন হারানোর পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ও তার মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগপত্র জমা দিয়েছেন রাজা সুলতান আব্দুল্লাহর কাছে।

আজ সেমাবার (১৬ আগস্ট) তারা এ পদত্যাগপত্র জমা দেন বলে দেশটির বিজ্ঞানবিষয়ক মন্ত্রী খয়েরি জামালউদ্দিন নিশ্চিত করেছেন।

মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ পদত্যাগপত্র পাওয়ার পর মুহিউদ্দিনই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যেতে বলেছেন। রাজপ্রাসাদ ইস্তানা নেগারা থেকে বলা হয়েছে, নির্বাচনের জন্য এটা ভালো সময় নয়। রাজা সুলতান আব্দুল্লাহ সন্তুষ্ট যে মুহিইদ্দিন ইয়াসিন কেয়ারটেকার হিসেবে থাকছেন।

গত বছরের মার্চে দুর্বল সংখ্যাগরিষ্ঠতার জোরে প্রধানমন্ত্রী হলেও মুহিউদ্দিন ইয়াসিন কখনোই ক্ষমতা পুরোপুরি নিজের কব্জায় নিতে পারেননি। ক্ষমতাসীন জোটের সবচেয়ে বড় অংশ ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) কিছু এমপি সম্প্রতি সমর্থন উঠিয়ে নিলে তার ওপর চাপ আরো বেড়ে যায়।

করোভাইরাস মহামারি মোকাবিলায় ব্যর্থতা, স্বেচ্ছাচারিতা, মহামারি পরিস্থিতিতে অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে রাজাকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেয়ার অভিযোগ রয়েছে মুহিউদ্দিনের বিরুদ্ধে। মালয়েশিয়ায় ক্ষমতাসীন জোটের মধ্যে অন্তর্দ্বন্দ্বের জেরে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন মুহিউদ্দিন। তাকে ক্ষমতা থেকে সরে যেতে সম্প্রতি বিক্ষোভ করে সাধারণ মানুষ। -রয়টার্স

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //