ফের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া ফের দুইটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ফাইল ছবি

উত্তর কোরিয়া ফের দুইটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ফাইল ছবি

উত্তর কোরিয়া সাগর অভিমুখে ফের দুইটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ কোরিয়া সফর করার পর তারা এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো। 

এদিকে কয়েকদিন আগে পিয়ংইয়ং সফলভাবে তাদের দূর পাল্লার নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর কথা জানিয়েছিল। 

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) এই তথ্য নিশ্চিত করেছে বলে ইয়োনহাপ নিউজ জানিয়েছে।

আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জেসিএস জানান, চীন হচ্ছে উত্তর কোরিয়ার প্রধান কূটনৈতিক মিত্র এবং বাণিজ্য ও সহযোগিতার প্রধান অংশীদার। যদিও পিয়ংইয়ং মহামারি করোনাভাইরাস থেকে নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে গত বছরের গোড়ার দিকে তাদের সীমান্ত বন্ধ করে দেয়ার পর থেকেই স্বঘোষিত নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। 

পরমাণু ক্ষমতাধর উত্তর কোরিয়া তাদের মধ্যাঞ্চল থেকে দেশটির পূর্ব উপকূলের সাগর অভিমুখে ‘অজ্ঞাতনামা দুইটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে।

ক্ষেপণাস্ত্র দুইটির রেঞ্জের ব্যাপারে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু উল্লেখ না করে তারা আরো জানায়, ‘দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এ ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা করছে।’

চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনার জন্য সিউল সফরের পর এ দুই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা  চালানো হলো।

ইয়োনহাপ নিউজ এজেন্সির খবরে বলা হয়, সংবাদ সম্মেলনে কথা বলার সময় ওয়াং আশা করেন যে কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার ব্যাপারে সকল দেশকে সহযোগিতা করতে হবে। কেবলমাত্র উত্তর কোরিয়া নয়, আরো অনেক দেশ সামরিক কর্মকাণ্ড চালাচ্ছে।

এক্ষেত্রে তিনি বলেন, সংলাপ ফের শুরু করার ব্যাপারে আমরা সকলে একত্রে কাজ করে যাচ্ছি। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //