বদলে যাচ্ছে ইন্দোনেশিয়ার রাজধানী

এতদিন ইন্দোনেশিয়ার রাজধানী ছিল জাকার্তা। সেখান থেকে রাজধানী স্থানান্তরে একটি বিল অনুমোদন করেছে দেশটির পার্লামেন্ট। বিল অনুযায়ী, দেশটির রাজধানী দূরবর্তী বোর্নিও দ্বীপের কালিমানতানে স্থানান্তরিত হবে। মঙ্গলবার হাউস স্পিকার পুয়ান মহারানি রাজধানী স্থানান্তরে পার্লামেন্টে এ বিল অনুমোদনের কথা জানান।

সিএনএনের খবরে জানানো হয়, নতুন ওই শহরটির আয়তন হবে ২ হাজার ৫৬১ বর্গকিলোমিটার। এর পুরো এলাকাই বন কেটে তৈরি করা হবে। মঙ্গলবার পার্লামেন্টে পাস হওয়া নতুন আইন প্রেসিডেন্ট জোকো উইদোদোর উচ্চাভিলাষী মেগাপ্রকল্প (৩২ দশমিক ৫ বিলিয়ন ডলার) বাস্তবায়নের আইনি বৈধতা দিলো।

মূলত ইন্দোনেশিয়ার বর্তমান রাজধানী জাকার্তা জলবায়ুর বিরূপ প্রভাবের শিকার। জলবায়ু পরিবর্তনজনিত কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দিন দিন বেড়ে যাওয়ায় শহরটি প্রতিবছর একটু একটু করে ডুবে যাচ্ছে জাভা সাগরে। বর্তমান রাজধানী জাকার্তার জনসংখ্যা প্রায় এক কোটি। ব্যস্ত মেগাসিটি জাকার্তা নানা সমস্যায় জর্জরিত। শহরটিতে প্রায় সারাবছর বন্যা লেগে থাকে।

এসব বিবেচনা করে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদদো ২০১৯ সাল তার দেশের রাজধানী বদলের চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করেন। এর আগে তিন বছর টানা গবেষণা, পরীক্ষা ও জরিপ চালিয়ে রাজধানী হিসেবে বোর্নিও দ্বীপের পূর্বাংশকে বেছে নেয় দেশটির সরকার। প্রায় ১০ লাখ নাগরিকের আবাসস্থল করার পরিকল্পনা রয়েছে সেখানে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //