চীনে করোনার দাপট, এবার সাংহাইতে লকডাউন

চীনে করোনাভাইরাস সংক্রমণ বেড়েই চলেছে। দেশটির বাণিজ্যিক রাজধানী সাংহাইতে এবার দুই পর্বে ৯ দিনের লকডাউন ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

কর্মকর্তারা বলেছেন, চীনের সবচেয়ে বড় শহর সাংহাইয়ের পূর্বাঞ্চলে আজ সোমবার (২৮ মার্চ) থেকে আগামী শুক্রবার পর্যন্ত লকডাউন থাকবে। আর পশ্চিমাঞ্চলে লকডাউন শুরু হবে ১ এপ্রিল থেকে।

দুই কোটি ৫০ লাখ মানুষের মহানগরটি সম্প্রতি করোনার হটস্পট হয়ে উঠেছে; দেশটিতে মার্চের শুরুতে ফের করোনা সংক্রমণ ছড়ানো  শুরু হয়েছে।

সিটি গভর্নর আজ জানিয়েছে, গতকাল রবিবার (২৭ মার্চ) সাংহাইতে রেকর্ড তিন হাজার ৪৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। যা পুরো দেশের মোট শনাক্তের ৭০ শতাংশ। 

দুই বছর আগে করোনা শুরুর পর থেকে উহান পুরো বন্ধ করে দেয়া হয়েছিল। আরো কিছু শহরে ও প্রদেশে লকডাউন ঘোষণা করা হয়েছিল। কিন্তু সাংহাইয়ের মতো বড় শহর পুরোপুরি বন্ধ রেখে লকডাউন করা হয়নি। কিন্তু এবার হলো। শহর বন্ধ রেখে কর্তৃপক্ষ ব্যাপকভাবে করোনা পরীক্ষা করবেন।

সাংহাইতে এতদিন পর্যন্ত কর্তৃপক্ষ লকডাউন জারি করার সিদ্ধান্ত নেয়নি। পরিস্থিতি খারাপ হচ্ছে দেখে এবার নেয়া হলো। রাস্তায় যানবাহন চলবে না, কারখানা ও অফিস বন্ধ থাকবে ও বাড়ি থেকে কাজ করা যেতে পারে। করোনার মোকাবিলার জন্য এই সিদ্ধান্ত সমর্থন করতে শহরের মানুষকে আবেদন জানানো হয়েছে।

চীন এখন ওমিক্রন ধরনের মোকাবিলায় কোনো ঝুঁকি নিতে চায় না। এতদিন চীনা কর্তৃপক্ষ জানাচ্ছিলেন, অর্থনীতির স্বার্থেই এই শহর চালু রাখা জরুরি। চীনে অবশ্য অন্য শহরে করোনা আক্রান্তের সংখ্যা কম থাকলেও লকডাউন জারি করা হয়েছে। -ডয়চে ভেলে ও গার্ডিয়ান

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //