চীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ বললেন তাইওয়ানের প্রধানমন্ত্রী

চীনের সামরিক মহড়ার আওতায় তাইওয়ান ও জাপানের কাছে ক্ষেপণাস্ত্র এসে পড়ায় গোটা অঞ্চলে উত্তেজনা দেখা যাচ্ছে। মার্কিন নেতা পেলোসির তাইওয়ান সফরের জের ধরে চীন শক্তি প্রদর্শন করছে।

মার্কিন সংসদের নিম্ন কক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকেই চীন তাইওয়ানের চারিদিকে সামরিক মহড়া শুরু করে দিয়েছে। এর আওতায় কমপক্ষে চারটি ক্ষেপণাস্ত্র তাইওয়ানের রাজধানী তাইপের উপর দিয়ে উড়িয়ে সমুদ্রে নিক্ষেপ করেছে চীনা বাহিনী। তবে সেগুলি বায়ুমণ্ডলের উপর দিয়ে উড়ে যাওয়ায় সরাসরি কোনো হুমকি সৃষ্টি করেনি বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

চীন এখনো এ বিষয়ে মন্তব্য করেনি। বৃহস্পতিবার থেকে চলে আসা এই মহড়ার ফলে তাইওয়ানে চরম অস্বস্তি সৃষ্টি হচ্ছে। চীন রবিবার দুপুর পর্যন্ত এই মহড়া চালাবে বলে জানিয়েছে। এর আগে তাইওয়ানের এত কাছে কোনো সামরিক মহড়া চালায়নি সে দেশ।

তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চাং শুক্রবার সাংবাদিকদের বলেন, চীন নির্বিচারে সামরিক মহড়া চালিয়ে বিশ্বের সবচেয়ে ব্যস্ত জলপথ ধ্বংস করে দিচ্ছে।” তিনি গণপ্রজাতন্ত্রী চীনকে দুষ্ট প্রতিবেশী হিসেবে বর্ণনা করেন।

সু বলেন, একাধিক প্রতিবেশী দেশ ও গোটা বিশ্ব চীনের আচরণের নিন্দা করছে। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন জানান, তার দেশ সংঘাত উসকে দেবে না, শুধু সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা জোরালোভাবে রক্ষা করবে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যে চীনের নয়টি ক্ষেপণাস্ত্রের মধ্যে পাঁচটি সে দেশের বিশেষ অর্থনৈতিক এলাকার উপর পড়েছে। ফলে সে দেশ কূটনৈতিক পথে চীনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে।

উল্লেখ্য, জাপানের দক্ষিণের দ্বীপগুলি তাইওয়ানের অত্যন্ত কাছে অবস্থিত। পেলোসির সফরের সময়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, চীনের ব্যালিস্টিক মিসাইল জাপানের জলসীমার কাছে পড়ায় জাপানের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //