ICT Division

ক্ষমা চাইলো দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দিতে গিয়ে নিজেদের উৎক্ষেণ করা ক্ষেপণাস্ত্র ব্যর্থ হওয়ায় ক্ষমা চেয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। ইনহোপ এজেন্সি জানায়,গত মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে হায়িউন মু -২ নামের স্বল্প দূরত্বের ১টি সামরিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেণ করে দক্ষিণ কোরিয়া। কিন্তু ক্ষেপণাস্ত্রটি ত্রুটিপূর্ণ থাকায় উৎক্ষেপণের পরই বিধ্বস্ত হয়। ক্ষেপণাস্ত্রের চালন যন্ত্রে আগুন ধরলেও তার ওয়ারহেডে বিস্ফোরিত হয়নি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্র সঠিকভাবে উৎক্ষেপণ না হওয়ায় উপকূল অঞ্চলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গাঙ্গনিউংয়ের সিটি হলের কর্তৃপক্ষ জানান, অনেক আতঙ্কিত বাসিন্দা আমাদের সিটি হলে এ বিষয়ে যোগাযোগ করেছেন। 

এর আগে, মঙ্গলবার বিকেলে জাপানের ওপর নিয়ে আন্তঃদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের জবাবে ক্ষেপণাস্ত্রের মহড়া শুরু করেছিল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। তবে দক্ষিণ কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যর্থ হয়। এতে দক্ষিণ কোরিয়ার শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। টুইটারে এক ব্যক্তি লিখেন, আমি মনে করেছিলাম যুদ্ধ লেগে গেছে। কিন্তু পরে সামরিক প্রশিক্ষণের বিষয়টি জানতে পেরেছি। 

১৯৫০ থেকে ১৯৫৩ সালে দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার যুদ্ধ শেষের পর শান্তির বদলে দুটি দেশের মধ্যে যুদ্ধ যুদ্ধ ভাব এখনো অব্যাহত রয়েছে। যদিও দুই দেশের সীমান্তে অস্ত্রের ব্যবহার তেমন হয় না। তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে একটি যুদ্ধ হিসেবেই দেখছেন অনেক বাসিন্দারা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //