ICT Division

ইমরানকে খানকে ৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা

তোশাখানা মামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আগামী ৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি)। আজ শুক্রবার (২১ অক্টোবর) সর্বসম্মত সিদ্ধান্তে তাকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে এ রায় দেওয়া হয়।

তবে এ রায়কে তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এ রায়কে চ্যালেঞ্জ জানাতে ইসলামাবাদ হাইকোর্টে আপিল করবে। শুধু তাই নয়, রায়ের বিরুদ্ধে ইমরান খান এবং পিটিআইয়ের সমর্থকদের রাজপথে নামার আহ্বান জানানো হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তোশাখানা মামলায় পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজার নেতৃত্বাধীন ৪ সদস্যের বেঞ্চ এ ঘোষণা দেয়। 

ইসিপি জানিয়েছে, সংবিধানের অনুচ্ছেদ ৬৩ (১) আইনের অধীনে ইমরান খান মজলিস-ই-শুরা (সংসদ) বা প্রাদেশিক পরিষদের সদস্য হিসাবে নির্বাচিত বা নির্বাচিত হওয়ার অযোগ্য বলে বিবেচিত হয়েছেন। 

জানা যায়, গত আগস্টে পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) একজন সদস্য ইমরান খানের বিরুদ্ধে ওই মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, সাবেক এই প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় তোশাখানা থেকে বিদেশি বিশিষ্ট ব্যক্তিদের দেওয়া উপহার কিনেছিলেন। কিন্তু নির্বাচন কমিশনে জমা দেওয়া ঘোষণাপত্রে এ সম্পদের তথ্য প্রকাশ করেননি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //