১২ বছর বয়সেই গ্র্যান্ডমাস্টার মার্কিন বালক

সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার অভিমন্যু মিশ্র। ছবি: ফেসবুক

সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার অভিমন্যু মিশ্র। ছবি: ফেসবুক

একজন দাবাড়ুর সারাজীবনের স্বপ্ন গ্র্যান্ডমাস্টার হওয়া। কেউ সেই স্বপ্ন ছুঁতে পারেন, আবার কেউ আটকে যান দাবার গোলক ধাঁধায়। অভিমন্যু মিশ্রকে সেই গোলকে আটকে যেতে হয়নি। স্বপ্নটা পূরণ হয়ে গেছে মাত্র তিন মাসে। এপ্রিলে প্রথম, জুনের শেষ দিনে এসে নিজের তৃতীয় জিএম নর্ম পূরণ করে বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হওয়ার খেতাব নিজের করেছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন বালক।

বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের খেতাব ১৯ বছর ধরে নিজের দখলে রেখেছিলেন রাশিয়ান গ্র্যান্ডমাস্টার সার্গেই কারেকিন। ২০০২ সালে মাত্র ১২ বছর ৭ মাসে গ্র্যান্ডমাস্টারের খেতাব পান কারেকিন। 

১৫ বছর বয়সী ভারতের গ্র্যান্ডমাস্টার লিওন মেন্ডনকাকে কাল ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে হারিয়ে সেই খেতাব এখন নিজের অধিকারে নিয়েছে ২০০৯ সালে জন্ম নেয়া অভিমন্যু। ১০ বছর বয়সে সর্বকনিষ্ঠ আইএম বা আন্তর্জাতিক মাস্টার হওয়ার কৃতিত্বও তার।

এই মাসের ১০ তারিখ থেকে রাশিয়ার সোচিতে শুরু হবে ফিদে দাবা বিশ্বকাপ। বিশ্বকাপের আগেই নিজের গ্র্যান্ডমাস্টার নর্ম পূরণ করতে চেয়েছিল অভিমন্যু। শেষ কয়েক মাস ধরেই হাঙ্গেরির বুদাপেস্টে আছে। সেখানেই খেলছে একের পর এক টুর্নামেন্ট।

গ্র্যান্ডমাস্টার হতে হলে একজন আন্তর্জাতিক মাস্টারকে তিনটি জিএম টুর্নামেন্টে ২৫০০ স্কোরের বেশি পারফরম্যান্স করে দেখাতে হয়। প্রতি পারফরম্যান্সে একেকটি নর্ম যোগ হয় সেই দাবাড়ুর নামের পাশে। গত এপ্রিলে প্রথম জিএম নর্ম পায় যুক্তরাষ্ট্রের নিউ জার্সির বাসিন্দা অভিমন্যু। 

দ্বিতীয়টি মে মাসে। কয়েকজন দাবাড়ু বুদাপেস্টে থেকে যাওয়ায় গত জুনে তাদের নিয়েই আরেকটি জিএম টুর্নামেন্ট আয়োজন করেছিলেন আয়োজকেরা। তাতেই বাজিমাত অভিমন্যুর।

অভিমন্যুর কাছে নিজের রেকর্ড ভেঙে যাওয়ায় একপ্রকার খুশিই হয়েছেন সাবেক সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার সার্গেই কারেকিন। জানিয়েছেন শুভকামনাও, ‘প্রায় ২০ বছর ধরে এই রেকর্ড আগলে ছিলাম। বেশ লম্বা এক সময়। একদিন না একদিন কেউ রেকর্ডটা ভেঙে ফেলতই। আমি ভেবেছিলাম কোনো ভারতীয়র কাছে আমার এই রেকর্ডটা হারাতে হবে। অভিমন্যু অবশ্য ভারতীয় নয়। আমার খানিকটা কষ্ট লাগছে, আবার খুশিও লাগছে। তাঁর ভবিষ্যতের জন্য শুভকামনা।’

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //