১০০ বছরের আক্ষেপ ঘুচিয়ে সোনা জিতল ভারত

সোনা জেতার পর উল্লাস করতে থাকেন নীরজ

সোনা জেতার পর উল্লাস করতে থাকেন নীরজ

প্রথম বার অ্যাথলেটিক্স সোনা জিতেছে ১৩৫ কোটি জনসংখ্যার দেশ ভারত। 

প্রথম ভারতীয় হিসেবে অ্যাথলেটিক্সে সোনা জিতেছেন নীরজ চোপড়া। এর আগে অ্যাথলেটিক্সে ভারত সোনা তো দূরের কথা, কোনো পদকই জেতেনি। এর আগে ২০০৮ বেইজিং অলিম্পিকে ব্যক্তিগত বিভাগে মাত্র একটি সোনা জিতেছিলেন ভারতের অভিনব বিন্দ্রা। নীরজ চোপড়া অলিম্পিকে ব্যক্তিগত বিভাগে দ্বিতীয় স্বর্ণ বিজেতা। 

শনিবার বর্শা নিক্ষেপে শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ছিলেন নীরজ। প্রথম প্রচেষ্টায় ৮৭.০৩ মিটার ছুড়ে বাকিদের থেকে অনেকটাই এগিয়ে যান। দ্বিতীয় প্রচেষ্টায় দূরত্ব আরও বাড়িয়ে নেন তিনি। দ্বিতীয়বার ছোড়েন ৮৭.৫৮ মিটার। বর্শা নিক্ষেপের পরপরই পিছনের গ্যালারির দিকে তাকিয়ে দু‘হাত তুলে উল্লাস করতে থাকেন নীরজ। সেখানে বসেছিলেন তার কোচ উয়ে হন এবং ভারতীয় দলের কর্মকর্তারা।

খেলায় শুরুতে চিন্তা ছিল জার্মানির প্লেয়ার জোহানেস ভেটারকে নিয়ে। বাছাই পর্বেও ভেটার ভাল করতে পারেননি। তবে অনেকেই মনে করেছিলেন, ফাইনালে তিনি নিজের আসল রূপ দেখাবেন। তবে ফাইনালে প্রথম তিন প্রচেষ্টার পরেই তিনি ছিটকে যান। 

ফলে নীরজ চোপড়ার লড়াইটা মূলত ছিল চেক প্রজাতন্ত্রের দুই থ্রোয়ারের সঙ্গে। কিন্তু দু’জনেই শেষ দুটি থ্রোয়ে ফাউল করে বসেন। ফলে নিজের ষষ্ঠ থ্রোয়ের আগেই সোনা জিতে যান নীরজ।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //