মসলিন ফিরে পাওয়া বাঙালির বড় অর্জন: বস্ত্রমন্ত্রী

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, মসলিন ফিরে পাওয়া বাঙালি জাতির বড় অর্জন।

সোমবার (১১ জানুয়ারি) বিকেল সাড়ে চারটায় স্যার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জগদীশচন্দ্র বসু ভবনে উদ্ভিদবিজ্ঞান বিভাগে আয়োজনে ‘মসলিন প্রযুক্তি পুনরুদ্ধার প্রকল্প’ শীর্ষক গবেষণার অগ্রগতি পর্যালোচনা সভা প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ৭ মার্চে বঙ্গবন্ধুর ডাকে সারা দিয়ে আমরা বাঙালি জাতি হিসেবে আমরা দেশকে স্বাধীন করেছি। বাঙালি জাতির ঐতিহ্যকে ধরে রাখার জন্য মসলিন পুনরুদ্ধারের প্রকল্প নেয়া হয়েছিল। মসলিন ফিরে পাওয়া বাঙালি জাতির বড় অর্জন। বাঙালি জাতির ঐতিহ্য ধরে রাখার জন্য যা যা করা দরকার আমার তাই করার পরিকল্পনা নিয়েছি।

প্রকল্প কমিটির সদস্য উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মনজুর হোসেনের সঞ্চালনায় মন্ত্রী বলেন, প্রথমে আমার একটু সংশয় ছিলো, এর সুতা এত সূক্ষ্ম যে শুরুতে তো তুলাই খুঁজে পাওয়া যাচ্ছিল না। তবে গবেষকেরা আমাকে বলেছিলেন, আমরা নিশ্চয়ই করতে পারব। তারা শেষপর্যন্ত সত্যিই সফল হয়েছেন। আশা করি, মুজিব বর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রীর হাতে মসলিন তুলে দিয়ে তাঁর স্বপ্ন পূরণ করতে পারব।

তিনি আরো বলেন, এটিকে বাণিজ্যিক করা যাই কিনা সেটা নিয়ে ভাববো। এটি নিয়ে গবেষণা করে আরো কম মূলে দেয়া যায় সেটি আমারা দেখবো।


সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, আমাদের প্রধানমন্ত্রী ২০১৪ সালে মসলিন পুনরুদ্ধারের সঠিক দিকনির্দেশনাটি দিয়েছিলেন। আজ আমাদের গবেষকরা সেই অসাধ্য সাধন করতে যাচ্ছেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান, রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা, প্রকল্প পরিচালক আইয়ুব আলী, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়াসহ সংরক্ষিত নারী আসনের সাংসদ আদিবা আনজুম, বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী জাকারিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh