কোভ্যাক্স থেকে সোয়া কোটি টিকা পাচ্ছে বাংলাদেশ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভি পরিচালিত কোভ্যাক্স কর্মসূচি থেকে বাংলাদেশ ১ কোটি ২৭ লাখ ৯২ হাজার করোনাভাইরাস টিকা পাবে।

গতকাল বুধবার (৩ ফেব্রুয়ারি) কোভ্যাক্সের প্রথম অন্তর্বর্তী বিতরণ পূর্বাভাস প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

কোভ্যাক্সের ২০২১ সালের বৈশ্বিক ও আঞ্চলিক সরবরাহ পূর্বাভাস ও অন্তর্বর্তী বিতরণ পূর্বাভাসের তথ্যের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক পাওয়া নিশ্চিত করতে এ প্ল্যাটফর্ম গঠিত হয়। কোভ্যাক্সের বিভিন্ন দেশে টিকা বণ্টনের প্রকাশিত তালিকায় দেখা যায়, জুনের শেষ নাগাদ বাংলাদেশ উল্লেখিত ডোজের টিকা পাবে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রাথমিকভাবে ফাইজার-বায়োএনটেক ও অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড থেকে যে সংখ্যক ভ্যাকসিন কোভ্যাক্স কর্মসূচিতে দেয়া হতে পারে বলে ধারণা করা হয়েছিল সেই তথ্য এখানে যুক্ত করা হয়েছে।

সংস্থাটির ওয়েবসাইট মতে, গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে- ডব্লিউএইচও ইইউএল এখনো অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ওয়ান অনুমোদন দেয়নি। যদিও বর্তমানে এর মূল্যায়ন প্রক্রিয়াধীন রয়েছে। প্রক্রিয়াধীন চূড়ান্ত সিদ্ধান্ত ও বর্তমানে সরবরাহের ধারণার ওপর ভিত্তি করে কোভ্যাক্স ২০২১ সালের প্রথম ও দ্বিতীয় প্রন্তিকে এর অংশীদারদের জন্যে একটি সম্ভাব্য সরবরাহ তালিকা তৈরি করেছে।

এতে আরো বলা হয়, কোভ্যাক্স কর্মসূচির সব অংশীদারদের সম্মতিক্রমে ও প্রক্রিয়া মেনে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের চূড়ান্ত বরাদ্দ নির্দিষ্ট করা হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh