চীন-ভারত-মিয়ানমারের সাথে বাংলাদেশের রেল সংযোগ

ছবি: পিআইডি

ছবি: পিআইডি

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলওয়ের উন্নয়নে আন্তরিক। রেলওয়ের উন্নয়নে বর্তমানে দুটি মেগাপ্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। একটি পদ্মাসেতুর সঙ্গে রেল যোগাযোগ। আরেকটি মিয়ানমার, চীন ও ভারতের সাথে রেল সংযোগ। এই প্রকল্পের আওতায় ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের উপযোগী করা হবে। প্রথম পদক্ষেপ হিসেবে এখানে ডেমু ট্রেন দেয়া হয়েছে। সামনে আরো ট্রেন সম্প্রসারিত করা হবে।’

শনিবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় দোহাজারী রেল স্টেশন চত্বরে চট্টগ্রাম-দোহাজারী ও চট্টগ্রাম-পটিয়া রুটে নতুন দুই জোড়া ডেমু ট্রেনের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ডেমু ট্রেন দুটি সকালে চট্টগ্রাম-পটিয়া রুটে এবং বিকেলে চট্টগ্রাম-দোহাজারী রুটে যাতায়াত করবে। এটি চট্টগ্রাম থেকে ভোর সাড়ে ৫টায় ছেড়ে পটিয়ায় পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে। ফিরতি পথে সকাল সাড়ে ৭টায় পটিয়া থেকে ছেড়ে ট্রেনটি চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে সকাল ৯টা ৫ মিনিটে। দ্বিতীয় ট্রিপে বিকেল ৫টায় চট্টগ্রাম থেকে ছেড়ে দোহাজারী পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ৭টায়। ফিরতি পথে ৭টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রামে এসে পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী, পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh