‘আর্মড পুলিশ মাউন্টেইন ব্যাটালিয়ন’ গঠনের প্রস্তাব

তিন পার্বত্য জেলায় আইনশৃঙ্খলা রক্ষায় ‘আর্মড পুলিশ মাউন্টেইন ব্যাটালিয়ন’ নামে পুলিশের একটি বিশেষায়িত ব্যাটালিয়ন গঠনের প্রস্তাব জমা পড়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

এই ফাইলটি গতকাল সোমবার (১৫ মার্চ) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে হস্তান্তর করেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

শান্তি চুক্তি অনুযায়ী তিন পার্বত্য জেলা থেকে সেনাবাহিনীর সদস্যরা অনেকগুলো ক্যাম্প ছেড়ে চলে এসেছে। ফলে সাম্প্রতিক সময়ে তিন পার্বত্য জেলায় সন্ত্রাসীদের উৎপাত বেড়ে যায়। এজন্য সেখানে নতুন করে পুলিশের বিশেষায়িত ইউনিট স্থাপনের সিদ্ধান্ত নেয় সরকার। 

গত ২৮ ফেব্রুয়ারি (২০২১) পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি নিয়ে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার সাথে বৈঠক হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীসহ মন্ত্রণালয় ও আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া সার্বিক পরিস্থিতি জানাতে এক অতিরিক্ত সচিব পার্বত্য চট্টগ্রামের তিন জেলার সবপক্ষের সাথে কথা বলে আইন-শৃঙ্খলাসহ সার্বিক বিষয়ে কিছু সুপারিশ করেছেন।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, এর আগেও বলেছি- শান্তিচুক্তি অনুযায়ী তিন পার্বত্য জেলা থেকে সেনাবাহিনীর সদস্যরা অনেকগুলো ক্যাম্প ছেড়ে চলে এসেছে। ফলে তিন পার্বত্য জেলায় এরই মধ্যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। সেজন্য সেখানকার আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষায়িত পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। সেজন্য খালি সেনা ক্যাম্পগুলোসহ যেখানে প্রয়োজন সেখানেই বিশেষায়িত পুলিশ মোতায়েন করা হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh