নারীর উন্নয়নে বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা বিশ্বে রোল মডেল: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর উন্নয়নে বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা আজ বিশ্বে রোল মডেল।

তিনি বলেন, বঙ্গবন্ধু মনে করতেন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ছাড়া সোনার বাংলা গড়া সম্ভব নয়। তাই নারীর অধিকারকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। সংবিধানে নারীর অধিকার সুরক্ষিত করেছেন। নারীর উন্নয়নে বঙ্গবন্ধুর চিন্তা চেতনা আজ বিশ্বে রোল মডেল।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০ দিনব্যাপী অনুষ্ঠানে গতকাল মঙ্গলবার (২৩ মার্চ) সন্ধ্যায় জাতীয় প্যারেড স্কয়ারে মুজিব চিরন্তন ‘নারী মুক্তি, সাম্য ও স্বাধীনতা’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ড. শিরীন শারমিন বলেন, নারীদের রাজনীতিতে আসারও সুযোগ করে দিয়েছেন বঙ্গবন্ধু। নির্বাচনে অংশগ্রহণের সুযোগ করে দেন তিনি। বঙ্গবন্ধু মহান মুক্তিযুদ্ধে বীরাঙ্গনা নারীদের সম্মান দিয়েছেন। 

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু তখন বলেছিলেন- যুদ্ধে নির্যাতিত বীরাঙ্গনারা ধানমন্ডির বঙ্গবন্ধুর বাড়িকে নিজেদের বাড়ি মনে করবেন।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় ইউনেসকোর মহাপরিচালক আন্দ্রে আজুলে বলেন, বঙ্গবন্ধু মানবতার জন্য লড়াই করেছেন। মানুষের মুক্তির জন্য লড়াই করেছেন। তিনি পৃথিবীর মুক্তিকামী মানুষের নেতা। তার সম্মানে ‘ইউনেসকো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দি ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি’ চালু করা হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh