সিঙ্গাপুর প্রবেশে বাংলাদেশিদের নিষেধাজ্ঞা

সিঙ্গাপুরের চাঙ্গি এয়ারপোর্ট। ছবি: সংগৃহীত

সিঙ্গাপুরের চাঙ্গি এয়ারপোর্ট। ছবি: সংগৃহীত

সিঙ্গাপুর ভ্রমণে বাংলাদেশিদের নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। এছাড়া নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা এই নিষেধাজ্ঞার আওতাভুক্ত থাকবে। সিঙ্গাপুরের এ ভ্রমণ নিষেধাজ্ঞা আগামী ২ মে থেকে কার্যকর হবে। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া জানায়, শুক্রবার (৩০ এপ্রিল) দেশটির আন্তঃমন্ত্রণালয় কোভিড-১৯ টাস্কফোর্স এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলঙ্কা থেকে কেউ সিঙ্গাপুরে ঢুকতে পারবেন না। এসব দেশে যারা গত ১৪ দিনে ভ্রমণ করেছেন তারাও ঢুকতে পারবেন না। এমনকি যারা ট্রানজিট ভিসায় ঢোকার অপেক্ষায় আছেন এবং এই চার দেশ ভ্রমণ করেছেন তারাও রবিবার থেকে সিঙ্গাপুরে ঢুকতে পারবেন না।

‘দীর্ঘমেয়াদি পাস হোল্ডার’ ও ‘শর্ট টার্ম’ যেসব ভ্রমণকারী বিগত ১৪ দিন এসব দেশে অবস্থান করেছেন বা ভ্রমণ করেছেন তারা সরাসরি কিংবা ট্রানজিট হয়ে সিঙ্গাপুরে ঢুকতে পারবেন না।

দেশটির আন্তঃমন্ত্রণালয় কোভিড-১৯ টাস্কফোর্সের উপপ্রধান লরেন্স অং জানান, আগে থেকে সিঙ্গাপুর কর্তৃপক্ষের কাছ থেকে যারা সিঙ্গাপুরে ঢোকার আগাম অনুমতি নিয়েছেন, তাদের ক্ষেত্রেও আগামী রবিবার থেকে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে। অর্থাৎ অনুমতি থাকার পরও ঢুকতে দেয়া হবে না।

এছাড়া সম্প্রতি এই চার দেশ সফর করে এসে এখন যারা সিঙ্গাপুরে ১৪ দিনের কোয়ারেন্টিনে রয়েছেন এবং আগামী ৩ মে যাদের কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে তাদেরকে সরকার কর্তৃক নির্ধারিত কোয়ারেন্টিন সেন্টারে আরো ৭ দিন থাকতে হবে। আর যারা আগামী ২ মে নিষেধাজ্ঞা কার্যকরের আগেই সিঙ্গাপুরে প্রবেশ করবেন, তাদের সেখানে যাওয়ার পরপরই একবার, পরে ১৪ দিনের কোয়ারেন্টাইনের শেষদিনে একবার এবং ২১ দিনের কোয়ারেন্টাইন শেষে আরেকবার পিসিআর টেস্ট করাতে হবে।  

লরেন্স অং জানিয়েছেন, ভারতে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির অবনতি এবং এর প্রতিবেশী দেশগুলোতে ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh