টিকায় বেক্সিমকোর লাভ ৩৮ কোটি টাকা

করোনাভাইরাসের টিকা আমদানি করে গত তিন মাসে ৩৮ কোটি ৩৭ লাখ টাকা লাভ করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। প্রতি টিকায় প্রায় ৭৭ টাকা মুনাফা করেছে বেক্সিমকো। আর তাতে ২০২১ সালের জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত তৃতীয় প্রান্তিকে বেক্সিমকো ফার্মার মুনাফা হয়েছে ১৪৬ কোটি ৩২ লাখ ৪৭ হাজার ৬৫৫ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, বেক্সিমকো ফার্মা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে আমদানির করছে। দেশের করোনাভাইরাসে প্রতিরোধে প্রতিষ্ঠানটির কাছ থেকে সব মিলে ৩ কোটি ডোজ টিকা আনার জন্য চুক্তি করেছে। চুক্তি অনুসারে জানুয়ারি থেকে মার্চ এই তিন মাসে মোট ৫০ লাখ টিকা সেরামের কাছ থেকে এনেছে। তাতে সব কর এবং খরচ বাদে মুনাফা হয়েছে ৩৮ কোটি ৩৭ লাখ টাকা।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মোহাম্মদ আলী নেওয়াজ বলেন, ৩ কোটি ডোজ করোনার টিকার মধ্যে গত ৩১ মার্চ পর্যন্ত ৫০ লাখ ডোজ টিকা এসেছে। অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তাই উল্লেখ করা হয়েছে। বাকি ২০ লাখ চতুর্থ প্রান্তিকে দেখানো হবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা বাংলাদেশে আমদানির জন্য চুক্তিবদ্ধ একমাত্র প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা। বাংলাদেশ সরকার, সেরাম ইনস্টিটিউট ও কোম্পানিটির মধ্যে সম্পাদিত ত্রিপক্ষীয় চুক্তির আওতায় এ টিকা আমদানি করা হচ্ছে।

চুক্তি অনুযায়ী, বেক্সিমকো ফার্মা ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ করোনার টিকা আনবে। এই তিন কোটি ডোজ টিকার মধ্যে কোম্পানিটি এখন পর্যন্ত ৭০ লাখ টিকা এনেছে। বর্তমানে ভারত থেকে করোনার টিকা আসা বন্ধ রয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh