জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শ্রীকাইল ইস্ট-১ এর অনুসন্ধান কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। সোমবার (১০ মে) পরীক্ষামূলকভাবে বাপেক্স এই সরবরাহ শুরু করে। এই কূপ থেকে প্রতিদিন গড়ে ১১ মিলিয়ন ঘনফুট করে গ্যাস গ্রিডে সরবরাহ করা হবে। এদিকে, গত ৪ মে ফেঞ্চুগঞ্জ ৪ নম্বর কূপ থেকেও গ্যাস গ্রিডে দেয়া হচ্ছে। এই কূপ থেকেই ১১ মিলিয়ন ঘনফুট গ্যাস গ্রিডে দেয়া শুরু হয়েছে।

এই বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাপেক্সকের কাজের পরিধি উত্তরোত্তর বাড়ানো হচ্ছে। আন্তর্জাতিক মানে গ্যাস অনুসন্ধান, উত্তোলন বা উৎপাদন কোম্পানিতে পরিণত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

প্রতিমন্ত্রী আজ বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এর শ্রীকাইল ইস্ট-১ অনুসন্ধান কূপ ও ফেঞ্চুগঞ্জ ৪ নম্বর কূপের সফল ওয়ার্কওভার এর পর জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ নিয়ে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাপেক্স এর আওতায় উৎপাদন সংক্রান্ত কার্যক্রম, খনন ও ওয়ার্কওভার কার্যক্রম, রিগ শিডিউল, অনুসন্ধান কার্যক্রম, বাপেক্স এর সাংগাঠনিক কাঠামো আধুনিকায়নকরণ বা জনবল নিয়োগ সংক্রান্ত, বাপেক্স কর্তৃক ভবিষ্যৎ পরিকল্পনার আওয়তায় গৃহীতব্য প্রকল্পগুলো ইত্যাদি সুনির্দিষ্ট করে পরিকল্পনা মাফিক বাপেক্সের সক্ষমতা বৃদ্ধি নিয়ে সরকার কাজ করছে।

জ্বালানি বিভাগ জানায়, আজ থেকে বাপেক্স এর শ্রীকাইল ইস্ট-১ অনুসন্ধান কূপ থেকে প্রতিদিন কম-বেশি ১১ মিলিয়ন ঘনফুট হারে পরীক্ষামূলকভাবে গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডলাইনে সরবরাহ করা হচ্ছে। ওই কূপে সম্ভাব্য গ্যাস মজুদ ৭১ বিলিয়ন ঘনফুট। জানা যায়, শ্রীকাইল গ্যাসক্ষেত্রের প্রসেস প্ল্যান্ট পর্যন্ত ৮ কিলোমিটার গ্যাস গেদারিং পাইপলাইন স্থাপন শেষে ওই কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু করা হয়।

এদিকে গত ৪ মে থেকে বাপেক্স এর ফেঞ্চুগঞ্জ ৪ নং কূপের সফল ওয়ার্কওভার সম্পাদনের পর নতুন জোন থেকে প্রতিদ্দিন কম-বেশি ১১ মিলিয়ন ঘনফুট হারে পরীক্ষামূলকভাবে গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডলাইনে সরবরাহ করা হচ্ছে। ওই জোনের সম্ভাব্য গ্যাস মজুদ ৪৫ বিলিয়ন ঘনফুট ।

বাপেক্স প্রতিদিন ১২৫ থেকে ১৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করছে।

বিষয় : গ্যাস

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh