চীনের টিকার প্রথম ডোজ শুরু ২৫ মে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্রিফিং করেন। ছবি : সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্রিফিং করেন। ছবি : সংগৃহীত

আগামী ২৫ মে থেকে চীনের তৈরি করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

তিনি বলেন, করোনা টিকার দ্বিতীয় ডোজ পেতে আমরা রাশিয়া, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্টসহ বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করছি। খুব দ্রুত ভালো খবরের প্রত্যাশা করছি। 

আজ সোমবার (১৭ মে) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্রিফিংয়ে তিনি এসব কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের যে ভ্যাকসিন এসেছে সেটির প্রথম ডোজ আগামী ২৫ মে থেকে দেয়া শুরু হবে। এছাড়া আমরা রাশিয়া, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সঙ্গে কথা বলেছি ভ্যাকসিনের জন্য। ফাইনাল কিছু হলে জানতে পারবেন। 

তিনি বলেন, দ্বিতীয় ডোজের জন্য ভারত, যুক্তরাজ্যের সঙ্গে কথা বলছি। প্রধানমন্ত্রী নিজেও চেষ্টা করেছেন। ভারতের কাছে অর্ডার আছে ৩ কোটি, পেয়েছি ৭০ লাখ। দ্বিতীয় ডোজ নিয়ে আমরা চিন্তিত।

দেশে ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে জাহিদ মালেক বলেন, যেকোনো ভ্যাকসিন তৈরি করতে হলে ওষুধ প্রশাসনের আবেদন লাগে। যারা আবেদন যাচাই-বাছাই করে। আমাদের সিদ্ধান্ত ক্রয়ও করব, প্রয়োজনে উৎপাদন করব। যাদের উৎপাদনের সক্ষমতা আছে তাদের এগিয়ে আসতে হবে। প্রথমে তাদের আবেদন দেখে আমাদের কাছে আসতে হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সেরকম কোনো সিদ্ধান্ত হয়নি। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী এ বিষয়ে আলাপ করে সিদ্ধান্ত নেবেন। আমাদের কাছে প্রতিবেদন আসলে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। টিকা ক্রয় করার চেষ্টা থাকবে, তাহলে তাড়াতাড়ি হবে। টিকা তৈরি করলে দীর্ঘসময় লাগবে। উৎপাদন করলেও পাঁচ-ছয় মাসের আগে করা সম্ভব না।

করোনা সংক্রমণ ঠেকাতে দূরপাল্লার বাস, ট্রেন, লঞ্চ আরো বন্ধ রাখা দরকার বলে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা মনে করি আন্তঃজেলা বাস, লঞ্চ, ট্রেন যেন বন্ধই থাকে। আমরা প্রস্তাব করবো। সীমান্ত বন্ধ আছে, আগামীতেও বন্ধ থাকবে, যে পর্যন্ত না ভারতের পরিস্থিতি স্বাভাবিক হয়ে না আসে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া ও স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh