স্বাভাবিক হয়েছে ইন্টারনেটের গতি

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কক্সবাজারে দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। এরপর দেশে ইন্টারনেটের গতি স্বাভাবিক হয়েছে।

ইন্টারন্যাশনাল ইন্টারেনট গেটওয়ে-আইআইজি ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ জুনায়েদ গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘শুক্রবার সন্ধ্যা ৬টা ৪৪ মিনিটে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শেষ হয়েছে। সন্ধ্যা ৭টা থেকে ক্যাবল সচল। তখন থেকেই ইন্টারনেট স্বাভাবিক গতিতে ফিরতে শুরু করে। আধাঘণ্টার মধ্যে গতি পুরোপুরি স্বাভাবিক অবস্থায় ফিরেছে।’

এর আগে রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) বিবৃতিতে বলা হয়, শুক্রবার দুপুর আড়াইটা থেকে রাত ১০টা পর্যন্ত ইন্টারনেটের ধীরগতি থাকবে।

বিএসসিসিএল জানিয়েছিল, সংস্কার কাজ চলাকালে দু’টি সাবমেরিন ক্যাবলের একটি পুরোপুরি অকার্যকর থাকবে। এ জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আন্তর্জাতিক টেরিস্ট্রিয়াল কেবল কোম্পানিগুলো ভারতের কাছ থেকে আন্তঃসীমান্ত ব্যান্ডউইথ কিনতে বাধ্য হতে পারে।

অবশ্য বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেছিলেন, গ্রাহকদের খুব বেশি ভোগান্তিতে পড়তে হবে না। কারণ শুক্রবার ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা কম থাকে।

তিনি বলেন, দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের জন্য অতিরিক্ত ব্যান্ডউইথ থাকায় সংস্কারকাজ চলাকালীন ভয়েস কলসহ অন্যান্য ইন্টারনেট সেবার ক্ষেত্রে খুব বেশি সমস্যা হবে না।

সংস্কার কাজ করা সাবমেরিন ক্যাবলের নাম এসইএ-এমই-ডব্লিউই-৪। ২০০৫ সালে বাংলাদেশ এটির সঙ্গে যুক্ত হয়। পরবর্তীতে সরকার বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে ভূ-গর্ভস্থ ক্যাবল ব্যবহার করে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানির অনুমতি দেয়। বিএসসিসিএল ২০১৭ সালে এসইএ-এমই-ডব্লিউই-৫ নামে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে বাংলাদেশকে যুক্ত করে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh