জাতিসংঘকে বাংলাদেশ

‘বিশ্বের সবাই যেন ভ্যাকসিন পায়’

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সব মানুষ যেন কোভিড-১৯ ভ্যাকসিন পায়, সে বিষয়ে উদ্যোগ নিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। 

জাতিসংঘ সদর দফতরে মহাসচিবের সংগে দ্বিপক্ষীয় বৈঠকে এই দাবি জানান তিনি। এই সময় কোভিড-১৯ ভ্যাকসিনকে জনসাধারণের সম্পত্তি ঘোষণার জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার (১৮ জুন) জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন থেকে এই তথ্য জানানো হয়েছে।

বৈঠকে জাতিসংঘ মহাসচিব সাম্প্রতিক জি-৭ শীর্ষ সম্মেলনে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতার বিষয়ে কথা বলেন। এছাড়া, বাংলাদেশের সংগে জাতিসংঘের বিশেষ সম্পর্ক রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। জাতিসংঘের বিভিন্ন কার্যক্রম- বিশেষ করে শান্তিরক্ষা, জলবায়ু পরিবর্তন ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের নেতৃত্বের ভূমিকার প্রশংসা করেন গুতেরেস।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন দ্বিতীয় মেয়াদে পুনরায় নিয়োগের জন্য মহাসচিবকে অভিনন্দন জানান এবং তার প্রথম মেয়াদে জাতিসংঘের নেতৃত্বের প্রশংসা করেন। 

রোহিঙ্গা ইস্যুতে অব্যাহত মনোযোগের জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান ড. মোমেন। তিনি বলেন, মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতির অবনতি হওয়ায় মহাসচিবের ব্যক্তিগত হস্তক্ষেপ এখন আগের চেয়ে বেশি প্রয়োজন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রকাশ্যে মানবাধিকার লঙ্ঘনের পরেও অনেক প্রভাবশালী দেশ মিয়ানমারের সংগে তাদের অর্থনৈতিক ও ব্যবসায়িক সম্পর্ক বাড়িয়েছে, যা হতাশাজনক। 

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিকতার কথা উল্লেখ করে মহাসচিব বাংলাদেশকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বিশ্বের বৃহত্তম শরণার্থী গোষ্ঠীকে আশ্রয় দেওয়ায় বিশ্ব বাংলাদেশের উদারতা মনে রাখবে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ভাষানচরের সুবিধার দিকগুলো তুলে ধরেন এবং সেখানে জাতিসংঘের কার্যক্রমের গুরুত্বের ওপর জোর দেন। এই সময় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh