পাসপোর্টের সাবেক ডিজির বিরুদ্ধে দুদকের মামলা

পাসপোর্ট অধিদফতরের সাবেক মহাপরিচালক আব্দুল মাবুদ।

পাসপোর্ট অধিদফতরের সাবেক মহাপরিচালক আব্দুল মাবুদ।

৪ কোটি ৭২ লাখ ৩৬ হাজার ২১৬ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পাসপোর্ট অধিদফতরের সাবেক মহাপরিচালক আব্দুল মাবুদ ও তার স্ত্রী নাসিমা খানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপপরিচালক শাহীন আরা মমতাজ বাদী হয়ে গত ১৬ জুন দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ মামলাটি দায়ের করেন।

পারস্পরিক যোগসাজশে জাল-জালিয়াতির মাধ্যমে মিথ্যা ও ভুয়া উপায়ে নন জুডিসিয়াল স্ট্যাম্পের মাধ্যমে ৪ কোটি ৭২ লাখ ৩৬ হাজার ২১৬ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদক আইন-২০০৪ ২৭(১) ও মানি লন্ডারিং আইন ২০১২ এর ৪(২)(৩) ধারা লঙ্ঘনের দায়ে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, আব্দুল মাবুদ খান ৪ কোটি ৭২ লাখ ৩৬ হাজার ২১৬ কোটি টাকার অবৈধ উৎসকে বৈধ দেখানোর জন্য তার স্ত্রী নাসিমা খানের সঙ্গে পারস্পারিক যোগসাজশে জালজালিয়াতির মাধ্যমে মিথ্যা ও ননজুডিশিয়াল স্টাম্প ও হলফনামা সৃজন ও সম্পাদন করে ৩ কোটি ৪৩ লাখ ৮৩ হাজার টাকার মিথ্যা দান ও ঋণ দেখিয়েছেন।

এছাড়া বৈধ উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ তথা জ্ঞাতআয়বহির্ভূত ৪ কোটি ৭২ লাখ ৩৬ হাজার ২১৬ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের মধ্যে ৪ কোটি ৬৩ লাখ ৬১ হাজার ৮৯৫ টাকা বিভিন্ন ব্যাংকে জমা রেখে উত্তোলন করেছেন।

দুদক সূত্রে জানা যায়, ২০১৬ সালে তার বিরুদ্ধে তদন্ত শুরু করে দুদক। পত্রিকায় প্রকাশিত খবরকে উৎস ধরে তদন্তে নামে সংস্থাটি। এরপর দীর্ঘ অনুসন্ধানে অভিযোগ প্রমাণিত হওয়ায় মামলা করল দুদক।

বাংলাদেশ পুলিশ সার্ভিসের প্রথম ব্যাচের কর্মকর্তা মাবুদ অতিরিক্ত আইজিপি ছিলেন। ২০০৯ সালে পাসপোর্টের ডিজির দায়িত্ব নিয়ে ২০১৪ সালের ১৪ ডিসেম্বর তিনি অবসরে যান। মাবুদের বাড়ি যশোরের শার্শা উপজেলার নিজামপুর ইউনিয়নের কন্দর্পপুর গ্রামে। অবসরের পর তিনি একটি ব্যাংকের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh