গ্লোবাল পাসপোর্ট পাওয়ার র‌্যাঙ্কিং: বাংলাদেশ অবস্থান ৭২তম

কানাডিয়ান সংস্থা আর্টন ক্যাপিটাল দ্বারা পরিচালিত গ্লোবাল পাসপোর্ট পাওয়ার র‌্যাঙ্কিং ২০২১’ এর তালিকা প্রকাশিত হয়েছে। তালিকাটি করা হয়েছে গ্লোবাল সিটিজেনশিপ এর আর্থিক পরামর্শক সংস্থা আর্টন ক্যাপিটালের গ্লোবাল মবিলিটি ইনডেক্সের ওপর ভিত্তি করে।

এক্ষেত্রে দুইভাবে গ্লোবাল মবিলিটি নির্ধারণ করা হয়েছে। প্রথমটি হলো- সংশ্লিষ্ট পাসপোর্টটি তার নাগরিকদের আর্থিক কেন্দ্র এবং সামাজিক-সাংস্কৃতিক কেন্দ্রের প্রিডিটারমাইন্ড গ্রুপে এ ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিতে পারে কিনা। দ্বিতীয়টি হলো, ওই পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়া কতো সংখ্যক দেশে ভ্রমণ করা যেতে পারে।

সে হিসেবে তালিকায় ২০২১ সালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের মর্যাদা পেয়েছে নিউজিল্যান্ডের পাসপোর্ট। ওই দেশের নাগরিকরা ৯২টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন এবং ৪৪টি দেশে অন এরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং স্পেন। ফিনল্যান্ড, অস্ট্রিয়া, ইতালি, আয়ারল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাত রয়েছে তৃতীয় স্থানে। তালিকায় বাংলাদেশ রয়েছে ৭২ তম অবস্থানে। 

বাংলাদেশের নাগরিকরা ১৫টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন এবং ২৭টি দেশে অন এরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন বলে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশের সাথে একই অবস্থানে (৭২তম) রয়েছে দক্ষিণ সুদান, লিবিয়া, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো, সুদান এবং উত্তর কোরিয়া। তালিকায় প্রতিবেশী দেশ ভারত ৬১তম, ভুটান ৬৩তম এবং পাকিস্তান ৭৭তম অবস্থানে রয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh