ঈদের পর ঢাকায় ফিরেছেন ২১ লাখ সিমধারী

ঢাকা-চট্টগ্রাম মহসড়কের মাতুয়াইল এলাকার চিত্র। -স্টার মেইল

ঢাকা-চট্টগ্রাম মহসড়কের মাতুয়াইল এলাকার চিত্র। -স্টার মেইল

ঈদুল আজহার পর থেকে শনিবার (২৪ জুলাই) পর্যন্ত ২১ লাখ ৮ হাজার ২৬৮ সিমধারী ঢাকায় প্রবেশ করেছেন। আর ১৫ থেকে ২৪ জুলাই পর্যন্ত এক কোটি ১৪ লাখ ১১ হাজার ২৮৭ সিমধারী ঢাকা ছেড়েছিলেন।

রবিবার (২৫ জুলাই) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমনটি জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী একটি পরিসংখ্যান তুলে ধরে লেখেন, মোবাইল সিমের ঢাকা আসা যাওয়ার সর্বশেষ পরিসংখ্যানটি একটু আগে পেলাম। মজার বিষয় হলো ২৪ জুলাই ঢাকা আসা অনেক কমেছে। তবে ঢাকা ছেড়ে যাওয়াও রয়েছে।

চারটি অপারেটর গ্রামীণ ফোন লিমিটেড, রবি অ্যাজিয়াটা লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের সিমের ওপর ভিত্তি করে পরিসংখ্যানটি তৈরি।

দেখা যায়, ১৫ থেকে ২৪ জুলাই পর্যন্ত গ্রামীণ ফোন লিমিটেডের মোট ৫৪ লাখ ৯৫ হাজার ১২ জন গ্রাহক ঢাকা ছেড়েছেন। একই সময়ে রবি, বাংলালিংক ও টেলিটকের যথাক্রমে ২৪ লাখ ৪২ হাজার ১৫০, ২৯ লাখ ৮৫ হাজার ৯৬৫ ও  চার লাখ ৮৮ হাজার ১৬০ জন গ্রাহক ঢাকার বাইরে গেছেন। মোট হিসাব করলে ঢাকা ছাড়া গ্রাহকের সংখ্যা দাঁড়ায় এক কোটি ১৪ লাখ ১১ হাজার ২৮৭ জন।  

ঈদের পর থেকে ২৪ জুলাই পর্যন্ত গ্রামীণ ফোন লিমিটেড, রবি, বাংলালিংক ও টেলিটকের যথাক্রমে ৮ লাখ ৯৭ হাজার ৯৬, ৫ লাখ ৩৬ হাজার ৭, ৫ লাখ ৭১ হাজার ৫০১ এবং ১ লাখ ৩ হাজার ৬৬৪ জন গ্রাহক ঢাকায় প্রবেশ করেছেন। মোট হিসাব করলে ঢাকায় ফেরা গ্রাহক সংখ্যা দাঁড়ায় ২১ লাখ ৮ হাজার ২৬৮ জন। 

মোস্তাফা জব্বার জানান, এ পরিসংখ্যান দিয়ে কিন্তু সঠিকভাবে বলা যাবে না যে এত মানুষ ঢাকা ছেড়েছে। মানুষের সংখ্যা এর চেয়ে কমও হতে পারে। তবে কত ভাগ কম হবে তা বলা কঠিন।

সংশ্লিষ্টরা মনে করছেন, মোবাইল ব্যবহারকারীর চেয়ে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা বেশি হবে। কারণ অধিকাংশই পরিবার নিয়ে ঢাকা ছাড়ছেন। একটি পরিবারের সবাই মোবাইল ব্যবহার করে না বিশেষ করে অল্প বয়সীরা। আবার অনেকেই আছেন একাধিক সিম ব্যবহার করেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //