আড়াই মাসে করোনায় সর্বনিম্ন মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্তদের নিয়ে হাসপাতালে ছুটছেন স্বজনরা। ছবি : স্টার মেইল

করোনাভাইরাসে আক্রান্তদের নিয়ে হাসপাতালে ছুটছেন স্বজনরা। ছবি : স্টার মেইল

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত একদিনে ৭০ জনের মৃত্যু হয়েছে। ৭২ দিনের মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যু এটি। এর আগে গত ২২ জুন ৬৯ জনের মৃত্যু হয়েছিল। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মোট ২৬ হাজার ৪৩২ জনের মৃত্যু হলো।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদফতরের হিসাবে, একই সময়ে নতুন করে ৩ হাজার ১৬৭ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ১০ হাজার ২৮৩ জন হয়েছে।

দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭৯৬ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৯টি, জিন এক্সপার্ট ৫৪টি, র‍্যাপিড অ্যান্টিজেন ৬০৩টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৯ হাজার ৪৭৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৪৩৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৯০ লাখ ২১ হাজার ১০২টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭৪ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক  ৫২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ।

মৃত ৭০ জনের মধ্যে পুরুষ ৩৪ জন ও ৩৬ জন নারী। এর মধ্যে ঢাকা বিভাগে ২৪ জন, চট্টগ্রাম বিভাগে ১৫ জন, রাজশাহী বিভাগে চার জন, খুলনা বিভাগে ১২ জন, বরিশাল বিভাগে চারজন, সিলেট বিভাগে আটজন, রংপুর বিভাগে তিনজন। সরকারি হাসপাতালে ২৭ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন এবং বাড়িতে তিনজন মারা গেছেন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১৪ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে চারজন রয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //