সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান ফের বন্ধ

রাজধানীর সরকারি তিতুমীর কলেজে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। ছবি: সংগৃহীত

রাজধানীর সরকারি তিতুমীর কলেজে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। ছবি: সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে শিক্ষা প্রতিষ্ঠান আবারও বন্ধ করে দেয়া হবে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর সরকারি তিতুমীর কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিডিএস কোর্সের সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ এবং ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এ কথা বলেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে সংক্রমণ যদি আশঙ্কাজনক হারে বাড়ে তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার ব্যবস্থা নেবে শিক্ষা মন্ত্রণালয়। আর আমরাও সেভাবেই পরামর্শ দেবো। যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরে আমাদের ছেলে-মেয়েরা সংক্রমিত হয়, তাহলে অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।’

তিনি বলেন, ‘অনেক দেশেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে আবার বন্ধ করে দেয়া হয়েছে। আমরাও সেই নীতি অবলম্বন করব। আমাদের ছেলে-মেয়েদের নিরাপদ ও সুরক্ষিত রাখতে চাই।’

স্কুল খোলার পর যুক্তরাষ্ট্রের করোনার সংক্রমণ বেড়েছে আমাদের এখানেও সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমেরিকা আর আমাদের দেশ এক নয়। করোনা সংক্রমণ হলে অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করবে আমরাও সেই ধরনের পরামর্শ দেবো।

১৮ বছরের কম বয়সীদের টিকা দেয়ার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে অনুমতি আসেনি। ডব্লিউএইচও অনুমতি দিলে শিশুদের টিকার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। শিশুদের করোনা আক্রান্তের হার কম।

তিনি বলেন, এ মাসে দুই কোটি টিকা পাওয়া যাবে। গণটিকা কার্যক্রম চলমান প্রক্রিয়া। প্রতি সপ্তাহে ৫০ লাখ ডোজ করে টিকা আসবে আগামী তিন মাসে। কোভ্যাক্স থেকে ১০ কোটি টিকা কেনা হবে।

প্রায় দেড় বছর বন্ধ থাকার পর রবিবার থেকে খুলছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। সংক্রমণ কমে আসায় এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //