বাংলাদেশকে ২৫ লাখ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বাংলাদেশ ও ফিলিপাইনকে ৮০ লাখের বেশি করোনা প্রতিরোধী ভ্যাকসিন পাঠাবে যুক্তরাষ্ট্র।শুক্রবার দেশটি ঘোষণা করেছে যে, আগামী সপ্তাহের প্রথম দিকে বাংলাদেশে ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ভ্যাকসিন পৌঁছবে। খবর বার্তা সংস্থা এএফপির। একই সময়ে ফিলিপাইনে ৫টি চালানে যাবে ৫৫ লাখ ৭৫ হাজার ৫০ ডোজ ভ্যাকসিন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় চালানগুলোতে ফাইজার-বায়োএনটেকের টিকা প্রদান করা হবে।  

এ বিষয়ে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, প্রশাসন বুঝতে পেরেছে যে এই মহামারির অবসান ঘটানোর জন্য বিশ্বজুড়ে এটিকে নির্মূল করা প্রয়োজন। তিনি উল্লেখ করেন যে, মার্কিন এই টিকার অনুদান একটি একক দেশ কর্তৃক ভ্যাকসিনের সবচেয়ে বড় ক্রয় এবং অনুদান নির্দেশ করে।

করোনা ক্ষতিগ্রস্ত বাংলাদেশ ইতিমধ্যে কয়েক লাখ মার্কিন ভ্যাকসিন ডোজ পেয়েছে; গত সপ্তাহেই ২৫ লাখ ভ্যাকসিন পৌঁছায়। এএফপির ডাটাবেজ অনুযায়ী, বাংলাদেশের জনসংখ্যার মাত্র ১০ শতাংশকে টিকার সম্পূর্ণ ডোজ দেওয়া হয়েছে। ভারতের প্রতিবেশী, ১৭ কোটি জনসংখ্যার এ দেশে কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে বিশ্বের দীর্ঘতম লকডাউনগুলোর কয়েকটি আরোপ করা হয়েছে।

এদিকে ফিলিপাইনে এ পর্যন্ত করোনায় ৩৮ হাজার মৃত্যু রেকর্ড করা হয়েছে, সংক্রমিত হয়েছে ২৫ লাখ লোক। বিলম্বিত এবং ধীর টিকাদান কর্মসূচির মধ্যে দেশটির প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মাত্র এক-চতুর্থাংশকে সম্পূর্ণ টিকা দেওয়া হয়েছে।

কর্মকর্তারা সতর্ক করেছেন যে, মহামারির প্রভাব থেকে পুনরুদ্ধারে দেশটির অর্থনীতির এক দশকেরও বেশি সময় লাগতে পারে; লাখ লাখ মানুষ ইতিমধ্যে সেখানে তাদের কাজ হারিয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //