সীমান্ত হত্যা দুঃখজনক: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘আমি আগেও বলেছি, এখনো বলছি, সীমান্ত হত্যা বন্ধ নিয়ে ভারত-বাংলাদেশের দুদেশের সর্বোচ্চ পর্যায়ে অঙ্গীকার রয়েছে। কিন্তু তারপরও সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না। আমাদের জন্য দুঃখজনক, ভারতের জন্য এটা লজ্জার।’

রবিবার (১৪ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ)-এর ২১তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের পূর্ব প্রস্তুতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

বিএসএফর হাতে শুক্রবার (১২ নভেম্বর) বাংলাদেশের উত্তরাঞ্চলীয় জেলা লালমনিরহাটে দুইজন বাংলাদেশিকে হত্যা করা হয়। এর নয়দিন আগে গত ২ নভেম্বর বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা সিলেটের কানাইঘাট সীমান্তে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা করে বিএসএফ জোয়ানরা।

মোমেন বলেন, ‘আমার কিছু বলার নেই। সীমান্ত হত্যা নিয়ে ভারত সবসময় মন্তব্য করে এসেছে, জীবন বাঁচানোর শেষ উপায় হিসেবে বিএসএফ গুলি চালায়।’

এদিকে সীমান্ত হত্যা নিয়ে শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া এক প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, অবিলম্বে বিএসএফকে অবশ্যই সীমান্ত হত্যা বন্ধ করতে হবে। অনুপ্রবেশ রোধে ধৈর্যর সাথে তাদের কাজ করতে হবে। সীমান্তে মারণাস্ত্র ব্যবহারের বিকল্প খুঁজতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, যে গুলির ঘটনা ঘটেছে তা অত্যন্ত অপ্রত্যাশিত। ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও দুই দেশের তরফে অনুপ্রবেশ ঠেকানো যাচ্ছে না। অথচ আমরা একই আকাশের নিচে বসবাস করি এবং নিঃশ্বাস নেই। তারপরও কিছু প্রটোকল রয়েছে যা আমাদের মানতে হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //