যুক্তরা‌ষ্ট্র ও ভারতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্র ও ভারতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সরকার। নয়া‌দি‌ল্লি‌তে নিযুক্ত বাংলা‌দে‌শের বর্তমান হাইক‌মিশন‌ার মোহাম্মদ ইমরানকে মা‌র্কিন যুক্তরা‌ষ্ট্রের নতুন রাষ্ট্রদূত ও ভারতে হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান।

মোহাম্মদ ইমরান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত শহীদুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।

আজ বুধবার (১৩ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সিভিল সার্ভিসের (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ ইমরান ভারতের আগে সংযুক্ত আরব আমিরাত ও উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। পেশাদার এই কূটনৈতিক কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার ছিলেন। এ ছাড়া তিনি বার্লিন, বন, অটোয়া ও জেদ্দায় বাংলাদেশ মিশনের বিভিন্ন পদে কাজ করেছেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে চিকিৎসাবিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারী মোহাম্মদ ইমরান ব্যক্তিগত জীবনে বিবাহিত ও দুই কন্যার বাবা।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেকটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান দিল্লিতে মোহাম্মদ ইমরানের স্থলাভিষিক্ত হচ্ছেন।

মোস্তাফিজুর রহমান সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনের আগে সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন।

বাংলাদেশ সিভিল সার্ভিসের (পররাষ্ট্র ক্যাডার) ১১তম ব্যাচের কর্মকর্তা মোস্তাফিজুর রহমান কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার ছিলেন। পেশাদার কূটনৈতিক হিসেবে তিনি নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী মিশন এবং প্যারিসে বাংলাদেশ দূতাবাসে কাজ করেছেন।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে চিকিৎসাবিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারী মোস্তাফিজুর রহমান ব্যক্তিগত জীবনে বিবাহিত ও দুই ছেলের বাবা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //