ICT Division

বন্ধুত্বের মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান সম্ভব: প্রধানমন্ত্রী

ভারত-বাংলাদেশ সম্পর্ককে আরো এগিয়ে নেওয়ার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্ধুত্ব থাকলে যে কোনো সমস্যার সমাধান সম্ভব।

আজ মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ভারত সফরের দ্বিতীয় দিনে দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এর আগে, রাষ্ট্রপতি ভবনে পৌঁছালে একটি অশ্বারোহী দল শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে অনুষ্ঠান প্রাঙ্গণে নিয়ে যায়। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলাদেশের সরকারপ্রধানকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা, ভারতের সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার দেয়।

রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনা বলেন, ভারত আমাদের বন্ধু। আমি যখনই ভারতে আসি, এটা আমার জন্য আনন্দের। বিশেষত আমরা সব সময় আমাদের মুক্তিযুদ্ধকালে ভারতের অবদানের কথা স্মরণ করি। আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা পরস্পরকে সহযোগিতা করছি।

তিনি আরো বলেন, আমি আশা করি, একটি অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হবে। আমাদের মূল লক্ষ্য অর্থনৈতিকভাবে বিকাশ। আমাদের জনগণের মৌলিক চাহিদা পূরণ করা, যা আমরা করতে সক্ষম হব। বন্ধুত্বের মাধ্যমে আপনি যেকোনো সমস্যার সমাধান করতে পারেন। সুতরাং, আমরা সর্বদা তা করি।

দিনের কর্মসূচি অনুযায়ী, রাষ্ট্রপতি ভবনের আনুষ্ঠানিকতা শেষে শেখ হাসিনা রাজঘাটে গান্ধী সমাধিসৌধে গিয়ে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানান। এরপর হায়দরাবাদ হাউসে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে শীর্ষ বৈঠক শুরু হয়।

বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে ভারতের উপরাষ্ট্রপতি জগদ্বীপ ধনখড় এবং পরে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছান। এ সফরে দুই দেশের মধ্যে ৭টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //