কাগজে খাদ্য পরিবেশন বন্ধের নির্দেশ

কাগজে খাদ্য পরিবেশনকে মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উল্লেখ করে খবরের কাগজ, ছাপা কাগজ বা যে কোনো লিখিত কাগজে খাদ্য পরিবেশন বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

একইসাথে খাদ্য পরিবেশনে পরিষ্কার ও নিরাপদ ফুডগ্রেড পাত্র ব্যবহারেরও নির্দেশ দেয় সংস্থাটি।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানায়, কাগজে খাদ্য পরিবেশন মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এটি নিরাপদ খাদ্য আইন, ২০১৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, হোটেল-রেস্তোরাঁ ও পথখাবার ব্যবসায়ীসহ অনেক খাদ্য ব্যবসায়ী খবরের কাগজ, ছাপা কাগজ বা লিখিত কাগজের মাধ্যমে ঝালমুড়ি, ফুচকা, সমুচা, রোল, সিঙারা, পেঁয়াজু, জিলাপি, পরোটা ইত্যাদি পরিবেশন করছেন। যা নিরাপদ খাদ্য আইন, ২০১৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, খবরের কাগজ ছাপা কাগজ বা লিখিত কাগজে ব্যবহৃত কালিতে ক্ষতিকর রং, পিগমেন্ট ও প্রিজারভেটিভস থাকে, যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।

এছাড়া পুরনো কাগজে রোগসৃষ্টিকারী অণুজীবও থাকে। খবরের কাগজ, ছাপা কাগজ বা লিখিত কাগজের ঠোঙায় বা সেসব কাগজে মোড়ানো খাদ্য নিয়মিত খেলে মানবদেহে ক্যানসার, হৃদরোগ ও কিডনি রোগসহ নানাবিধ রোগের সৃষ্টি হতে পারে।

এ অবস্থায় হোটেল-রেস্তোরাঁ ও পথখাবার ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবাইকে খাদ্য স্পর্শক প্রবিধানমালা, ২০১৯ অনুসরণ করে পরিষ্কার ও নিরাপদ ফুডগ্রেড পাত্র ব্যবহারের নির্দেশ দেয়া হয় বিজ্ঞপ্তিতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //