ICT Division

অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে নতুন আইন হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, অ্যান্টিবায়োটিক ব্যবহারে সরকার নতুন আইন করছে। কারণ ব্যবস্থাপত্র ছাড়াই এটি বিক্রি ও সেবন করছে সবাই। ফলে স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে।

আজ মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহাররোধে করণীয় বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘ঔষধ আইন-২০২২ প্রণয়ন শেষ পর্যায়ে আছে। শিগগিরই অনুমোদনের জন্য সংসদে তোলা হবে। এরপরই অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে নতুন আইন হচ্ছে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ফার্মেসি অ্যান্টিবায়োটিক বিক্রি করতে পারবে না। করলে তার লাইসেন্স বাতিল হবে।’

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ‘অ্যান্টিবায়োটিক একটি নীরব ঘাতক। যত্রতত্র অ্যান্টিবায়োটিক ব্যবহারের কারণে প্রতি বছর বিশ্বে ১৫ লাখ মানুষ মৃত্যুবরণ করছে। বাংলাদেশেও এর ক্ষতির পরিমাণ বাড়ছে। সবচেয়ে বড় কারণ, চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক গ্রহণ ও পরিমাণ মতো সেবন না করা। দীর্ঘ মেয়াদ জনস্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়ছে উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক গ্রহণে৷ খাদ্যে ও মাছ মাংসে অ্যান্টিবায়োটিকের উপস্থিত পাওয়া যাচ্ছে। আইনের দুর্বলতা রয়েছে। নতুন আইন হচ্ছে অ্যান্টিবায়োটিকের ব্যবহার নিয়ন্ত্রণে। সেসঙ্গে সচেতনতাও বাড়াতে হবে।’

হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে উল্লেখ করে এডিস মশার লার্ভা নির্মূলে জনগণের সচেতনার পাশাপাশি সিটি করপোরেশন ও পৌরসভাকে আরো তৎপর হওয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //