ICT Division

‘বাংলাদেশ রাষ্ট্র বিনির্মাণে জাপান পরীক্ষিত বন্ধু’

চট্টগ্রাম এওটিএস অ্যালামনাই সোসাইটি (সিএএএস) এর উদ্যোগে ‘বাংলাদেশে-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি’ উপলক্ষে রেডিসন ব্লু হোটেলে সম্প্রতি এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। বিশেষ অতিথি ছিলেন বিএসআরএমের চেয়ারম্যান আলী হুসাইস আকবর আলী। 

অনুষ্ঠানে ‘বাংলাদেশের টেকসই উন্নয়নে জাপানের অবদান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন। 

সভায় ড. সেলিম বাংলাদেশের স্বাধীনতা ও স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের উন্নয়ন কর্মসূচিতে জাপানের ভূমিকা অনস্বীকার্য মর্মে উল্লেখ করেন। 

ড. সেলিম বাংলাদেশ-জাপান দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফর এবং এ সম্পর্ক চলমান রাখার ক্ষেত্রে তার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। 

তিনি বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন, শিল্পায়নসহ বিভিন্ন সেক্টরে রেকর্ড পরিমাণ ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট বৃদ্ধির জন্য ‘ফোর জে’ অর্থাৎ জাপানি দূতাবাস, জাইকা, জেবিআইসি, জেট্রো’ এর ভূমিকা বিশদভাবে তুলে ধরেন। 

হলি আর্টিজান হামলার পরও জাপান-বাংলাদেশ দ্বি-পাক্ষিক সম্পর্ক উষ্ণ থেকে উষ্ণতর হওয়ায় প্রমাণ তুলে ধরে তিনি জাপানকে বাংলাদেশের চির পরিক্ষিত বন্ধু হিসেবে উল্লেখ করেন। 

সিএএএস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার এইউএম জোবাইয়রের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাইকা বাংলাদেশের চীফ রিপ্রেসেনটেটিভ জনাব ইছিগুছি তমুহিদে, জেট্রো’র কান্ট্রি প্রতিনিধি ইয়োজি অন্দো, এওটিএস উপদেষ্টা জনাব ড. এ.কে.এম মোয়াজ্জেম হোসেন প্রমুখ।-বিজ্ঞপ্তি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //