ICT Division

সংগ্রামের সাথেই শেখ হাসিনা মিশে আছেন: স্পিকার

‘সংগ্রামের সাথেই শেখ হাসিনা মিশে আছেন’ -উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন,  টুঙ্গিপাড়ার সেই ছোট্ট বালিকা থেকে এখনও তিনি সংগ্রাম করে যাচ্ছেন।

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সম্পাদিত ‘শেখ হাসিনা: সংগ্রামী জীবন’ বইটির মাড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

ড. শিরীন শারমিন বলেন, বইটির নামকরণ সবচেয়ে বেশি সার্থক হয়েছে। সংগ্রামের সাথেই শেখ হাসিনা মিশে আছেন। যা অন্য কোনো নেতার মধ্যে কতটুকু মিলবে সেটি বলা যায় না। টুঙ্গিপাড়ার সেই ছোট্ট বালিকা থেকে এখনও তিনি সংগ্রাম করে যাচ্ছেন।

তিনি বলেন, বঙ্গমাতা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো আদর্শবান মানুষের ঘরে জন্ম নিয়েছেন তিনি। তাদের ঘরের দরজা সবসময় খোলা থাকতো সাধারণ মানুষের জন্য। সবাই আসতেন অনেক সময় না খেয়ে যেতেন না। সেখন থেকেই মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসার শিক্ষা পেয়েছিলেন তিনি।

স্পিকার বলেন, সবাইকে আপন করে নেওয়ার মতো বৃহৎ হৃদয় আছে তার। একটি আদর্শ পরিবার থেকে উঠে আসায় পরবর্তীতে তার ব্যক্তি ও রাজনৈতিক জীবনে সেই প্রভাব দেখা যায়। বঙ্গবন্ধু অনেকটা সময় জেলে থেকেছেন। সংগ্রাম করে তাকে বের করে আনা হতো। আবার জেলে যেতেন। এর ফলে তাকে অনেক সময় কাছে পাননি পরিবারের সদস্যরা। এভাবে ব্যক্তি জীবনেও নানা সংগ্রাম করতে হয়েছে শেখ হাসিনাকে। শেষ পর্যন্ত সংগ্রামী জীবনের মূল ব্যক্তি হিসেবে দাঁড়িয়ে আছেন তিনি।

তিনি বলেন, স্বজন হারানোর বেদনা নিয়ে তার স্বদেশ প্রত্যাবর্তন, যা আমাদের জাতীয় জীবনের টার্নিং পয়েন্ট। সেখান থেকে গনতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা, বাহাত্তরের সংবিধানের মূলনীতি প্রতিষ্ঠার সংগ্রামে তিনি নেতৃত্ব দেন। তার হাত ধরেই এদেশে গনতন্ত্রের পুনরূদ্ধার হয়েছে। যুদ্ধাপরাধীদের বিচারকার্য সম্পাদন, দেশকে আইনের শাসনের মূল ধারায় ফিরিয়ে আনা তার সংগ্রামী জীবনের অংশ।

রাজধানীর জাতীয় সংসদের এলডি হলে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এসময় পুস্তক পর্যালোচনায় বক্তব্য রাখেন- মনোয়ার হোসেন চৌধুরী এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মিল্টন বিশ্বাস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //