এক লাফে কর্ণফুলী টানেলের ব্যয় বাড়ল ১২৩ কোটি টাকা

চট্টগ্রামে বঙ্গবন্ধু টানেলের টোল প্লাজা নির্মাণের মেয়াদ বেড়েছে আরো এক বছর। আর তাতেই টানেলটি নির্মাণের ব্যয় এক লাফে ১২৩ কোটি টাকা বেড়েছে। সংশ্লিষ্টরা বলছেন, ডলারের মূল্যবৃদ্ধির কারণেই খরচ বেড়ে ৭৪ কোটি থেকে হয়েছে ২৯৭ কোটি টাকা।

আজ মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দ্বিতীয়বারের মতো প্রকল্পটি সংশোধনে অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, ব্যয় বাড়ার কারণে সব মিলিয়ে এখন এই প্রকল্পে খরচ হবে ১০ হাজার ৬৮৯ কোটি টাকা। প্রকল্পটি ২০২২ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা ছিল। এখন মেয়াদ বাড়ার কারণে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি শেষ করতে হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, প্রকল্পটি এখন প্রায় শেষের দিকে। শিগগিরই কর্ণফুলী টানেল যান চলাচলের জন্য খুলে দেওয়ার পরিকল্পনা আছে। গত নভেম্বর মাসে প্রকল্পটি সংশোধনের প্রস্তাব দিয়ে পরিকল্পনা কমিশনে পাঠিয়েছিল সেতু কর্তৃপক্ষ।

গত কয়েক মাসে ডলারের দাম ৮৬ টাকা থেকে বেড়ে ১০৬ টাকা হয়েছে। সে কারণে এই প্রকল্পের খরচ বাড়ানো হয়েছে। এছাড়া আসবাব কেনা, শুল্ক-কর বৃদ্ধির কারণেও খরচ বাড়ছে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রকল্পটি যখন পাস করা হয়, তখন এই প্রকল্পের খরচ ছিল আট হাজার ৪৪৬ কোটি টাকা। তখন এর মেয়াদ ছিল ২০২০ সালের নভেম্বর মাস পর্যন্ত। পরে যথাসময়ে কাজ শুরু না হওয়ায় ২০১৮ সালের নভেম্বর মাসে প্রথম দফা সংশোধন করে খরচ ধরা হয় ১০ হাজার ৩৭৪ কোটি টাকা। মেয়াদ বেড়ে যায় ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত। এখন আবার খরচ বাড়ানো হচ্ছে। চীনের এক্সিম ব্যাংক এই প্রকল্পে অর্থ দিচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //