‘নির্বাচনের আগে আর কোনো নতুন সড়ক নির্মাণ করা হবে না’

আগামী জাতীয় নির্বাচনের আগে দেশের কোথাও আর কোনো নতুন সড়ক নির্মাণ করা হবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বুধবার (২৫ জানুয়ারি) জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলনে এ কথা জানান তিনি। এসময় তিনি ডিসিদের পুরনো সড়ক রক্ষণাবেক্ষণে অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা দেন।

সম্মেলনে শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ডিসি সাহেবদের গুরুত্ব দিয়ে বলেছি, এখন আর নতুন রাস্তা করতে চাই না। বিদ্যমান রাস্তাগুলো আগামী নির্বাচনের আগে মেরামত করতে চাই। ব্যবহার যোগ্য করতে চাই। যেগুলো আছে সেগুলো মেরামত, সংরক্ষণ করা প্রথম ও প্রধান কাজ।

এদিকে দুর্ঘটনার কারণ হিসেবে চিহ্নিত নসিমন, করিমনের মতো অবৈধ গাড়ি বন্ধে অতীতে কঠোর হলেও ভোটের বছরে মন্ত্রী ডিসিদের পরামর্শ দিয়েছেন, তিন চাকার যানবাহনে নিয়ন্ত্রণ করতে গিয়ে তা যেন গরিব মানুষের জীবিকা অর্জনে বাধা না হয়।

ওবায়দুল কাদের বলেন, প্রায়ই দেখি, অটোরিকশা দুর্ঘটনা হলেও ১০-১২ জন মারা যান। এত মানুষ হয়তো বড় কোনো দুর্ঘটনায় মারা যান না। বর্তমানে দুর্ঘটনার হার কমলেও এতে মৃত্যুর হার বেড়েছে। এর জন্য মোটরসাইকেল, অটোরিকশা, নসিমন, করিমন, ভটভটিকে নিয়ন্ত্রণে আনতে বলা হয়েছে।

তিনি বলেন, বিশেষজ্ঞরা বারবার বলছেন, মহাসড়কে দুর্ঘটনার অন্যতম কারণ ইজিবাইক, ব্যাটারি রিকশা।  সেতুমন্ত্রী বলেন, হাইওয়েতে ছোট যানবাহন চলাচল নিয়ন্ত্রণে এনে নিরাপদ সড়ক নিশ্চিত করতে হবে। ঢাকায় আমরা মোটরসাইকেল ৯৫ শতাংশ নিয়ন্ত্রণে এনেছি। এখানে চালক ও আরোহী হেলমেট পরছেন। তবে মফস্বলে মোটরসাইকেলে তিনজন চলাফেরা করলেও সেখানে কারও মাথায় হেলমেট থাকছে না। এসব বিষয় দেখতে নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রী আরো বলেন, অনেক রাস্তা হয়েছে, অনেক সেতু হয়েছে। শৃঙ্খলা না এলে এসব সাফল্য ম্লান হয়ে যায়। এজন্য আমি শৃঙ্খলার ওপর গুরুত্ব দিয়েছি। এটি নিশ্চিত করতে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //