সামরিক-বেসামরিক প্রশাসনের লক্ষ্য ও উদ্দেশ্য এক: সেনাপ্রধান

সামরিক-বেসামরিক প্রশাসনের নানা বিষয় ও কাজের পার্থক্য থাকলেও তাদের লক্ষ্য ও উদ্দেশ্য এক বলে মন্তব্য করেছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তবে উভয়েই দেশের ও জনগণের কল্যাণে কাজ করে বলেও জানান তিনি।

আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের তৃতীয় দিনে জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সেনাপ্রধান বলেন, ডিসি সম্মেলনকে আমি অত্যন্ত গুরুত্ব দিই। কারণ, ডিসিরা হচ্ছেন মাঠপর্যায়ে সরকারের প্রতিনিধি। সে কারণে এই সম্মেলনে আমি কোনো প্রতিনিধি না পাঠিয়ে নিজেই সরাসরি উপস্থিত হয়েছি। গত বছরও ডিসি সম্মেলনে আমি নিজেই এসেছিলাম।

তিনি বলেন, আগে ভুলের কারণে কিছু জায়গায় বোঝার পার্থক্য হলেও এখন আর তা হয় না। আমরা সামরিক প্রসাশন ও বেসামরিক প্রশাসন যৌথভাবে বিভিন্ন কাজ করে থাকি।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ডিসি সাহেবরা তো সরকারের প্রতিনিধি। তাদের সঙ্গে আমাদের কাজের পরিধিও ব্যাপক। ফলে আমরা একসঙ্গে দেশের নিরাপত্তা ও উন্নয়নমূলক কাজ করছি, কোনো সমস্যা হচ্ছে না।

কয়েকজন জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের প্রশংসা করে তিনি বলেন, তারা সুনির্দিষ্ট করে বলেছেন যে ‘দুর্যোগ ব্যবস্থাপনায় সামরিক বাহিনীর সদস্যরা যেভাবে একসঙ্গে থেকে কাজ করেছেন, বেসামরিক প্রশাসনকে সহযোগিতা করেছেন, তা সত্যিই প্রশংসনীয়।’

সেনাপ্রধান বলেন, আমি তাদের বলেছি, আপনাদের এই বার্তা আমার সেনাবাহিনীর সব সদস্যের কাছে পৌঁছে দেবো। আমি বিশ্বাস করি, আপনাদের এই বার্তা আমার সদস্যদের মনোবল আরও দৃঢ় করবে, উৎসাহী করবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী ভূমিকা প্রসঙ্গে  প্রশ্ন করলে তিনি বলেন, এ নিয়ে ডিসিদের সঙ্গে কোনো আলোচনা হয়নি।ৎ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //