শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

স্বাধীনতার ৫৩ বছর উদযাপনে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নেমেছে জাতীয় স্মৃতিসৌধে। ফুলে ফুলে ভরে ওঠে শহীদ বেদি। মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে সর্বস্তরের মানুষ।

আজ রবিবার (২৬ মার্চ) ভোর ৫টা ৫৬ মিনিটে দিনের প্রথম প্রহরে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে স্মৃতিসৌধ এলাকা সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

এরপর দলে দলে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিয়ে প্রবেশ করতে থাকেন বিভিন্ন রাজনৈতিক সংগঠন, দেশি-বিদেশি কূটনীতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। তাদের শ্রদ্ধায় সিক্ত হয় বীর শহিদরা। ধীরে ধীরে শ্রদ্ধার ফুলে ভরে যেতে থাকে শহিদ বেদি।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়তে দেখা গেছে সৌধ এলাকায়। শ্রদ্ধা জানাতে আসা রেদোয়ান আহমেদ বলেন, প্রতি বছর এই দিবসটি এলে আমি মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসি। জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে পেরে আমি অনেক খুশি।

সালমান আবির নামে আরেকজন বলেন, শ্রদ্ধা নিবেদনের জন্য আমরা রাতেই এখানে চলে আসি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর। সবার জন্য স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেওয়া হয়। এরপর মাত্র ৩০ মিনিটেই শ্রদ্ধার ফুলে ভরে যায় শহীদ বেদি।

শ্রদ্ধা জানাতে আসা শাওন সরকার নামে এক ব্যক্তি বলেন, জাতীয় স্মৃতিসৌধ ছাড়াও দেশের সব স্থানে নানা আয়োজনে এই দিবস পালন করা হয়। আমি এত কাছ থেকে বীর শহিদদের কখনো শ্রদ্ধা জানাতে পারিনি। জাতির শ্রেষ্ঠ সন্তানদের দূর থেকে শ্রদ্ধা জানানো আমার কাছে কমতি মনে হচ্ছিল। তাই সরাসরি জাতীয় স্মৃতিসৌধে চলে এসেছি। আজকের দিনটি আমার জীবনের স্মরণীয় দিন হয়ে থাকবে।

উল্লেখ্য, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর জনসাধারণের জন্য খুলে দেওয়া হয় মূল ফটক। সারিবদ্ধভাবে একে একে শ্রদ্ধা জানাতে থাকেন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিসৌধ এলাকা পরিণত হয় জনসমুদ্রে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //