শ্রমিক অসন্তোষের মধ্যে ঢাকায় ইইউ প্রতিনিধিরা

শ্রম অধিকার, জিএসপি প্লাস সুবিধাসহ সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে আলোচনা করতে ঢাকায় এসেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল। পোশাক শ্রমিকদের চলমান অসন্তোষের মধ্যেই পাঁচ দিনের সফরে আজ  রবিবার (১২ নভেম্বর) তিন সদস্যের দলটি পৌঁছেছে। সোমবার (১৩ নভেম্বর) দলের আরও তিন সদস্য আসবেন।

আজকের আসা প্রতিনিধিদলটির নেতৃত্বে আছেন ইইউর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের উপব্যবস্থাপনা পরিচালক পাওলা প্যাম্পালোনি। অপর দুই সদস্য হলেন পলিসি ও লিগ্যাল অফিসার মার্টিন ওয়েস্ট্রাপ এবং মনিকা বাইলেইটে।

সোমবার যারা আসবেন তারা হলেন মেরি লুইজ সোয়ার্জেনবার্গ, এলেসানড্রো টনোলি এবং এলিনা বইসিউস। এছাড়া অবশিষ্ট দুই সদস্য আগামী ১৪ নভেম্বর আসার কথা রয়েছে। তারা হলেন লরা কোরেডো এবং এন্ড্রিয়াস রইট্রিগার। প্রতিনিধিদলটির আগামী ১৬ ও ১৭ নভেম্বর দুই ভাগে ঢাকা ছাড়ার কথা রয়েছে। 

কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী ১৫ নভেম্বর ইইউর প্রতিনিধিদলের সঙ্গে পররাষ্ট্রসচিব, বাণিজ্যসচিব ও শ্রমসচিবের বৈঠক করার কথা রয়েছে। এ ছাড়া আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন প্রতিনিধিদলের সদস্যরা। এর আগে ঢাকায় ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি সাংবাদিকদের বলেছেন, শ্রম খাতের জন্য জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে ‘অগ্রগতি পর্যালোচনা’ করার লক্ষ্যে এই সফর।

ইইউ প্রতিনিধিদলটির এমন সময় বাংলাদেশ সফর করছে, যখন সর্বনিম্ন মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা। গত দুই সপ্তাহে এসব বিক্ষোভে তিনজন শ্রমিকের মৃত্যু হয়েছে। এসব ঘটনায় করা মামলায় কয়েক হাজার শ্রমিককে আসামি করা হয়েছে। শ্রমিকদের মজুরি বাড়ানোর আন্দোলন বন্ধ করতে অনেক কারখানার মালিক 'নো ওয়ার্ক নো পে' সিদ্ধান্ত নিয়েছেন। একশর বেশি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। নতুন নির্ধারিত সর্বনিম্ন সাড়ে ১২ হাজার টাকা মজুরি প্রত্যাখ্যান করে মজুরি আরও বাড়াতে বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে কয়েকটি শ্রমিক অধিকার গোষ্ঠী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //